ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

আমাদের আত্মপরিচয় পুনরায় লিখতে হবে: পরিকল্পনামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | সিলেট | প্রকাশিত: ০৩:০৯ এএম, ২৮ ডিসেম্বর ২০২১

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, পাকিস্তানিদের শাসন-শোষণ, নির্যাতন, বঞ্চনায় আমরা নিষ্পেষিত ছিলাম। বঙ্গবন্ধুর নেতৃত্বে আমাদের পরিচয় পুনরুদ্ধার হয়েছে, এখন সংরক্ষণ করা প্রয়োজন।

তিনি বলেন, তরুণদের দেশের মাটিতে, দেশের দলের বিরুদ্ধে বিপক্ষ দলের প্রতি সমর্থন করা দুঃখজনক। যাদের আত্মত্যাগে স্বাধীনতা অর্জিত হয়েছে তাদের আমরা বারবার স্বীকার করবো, তাদের স্মরণ করবো।

সোমবার (২৭ ডিসেম্বর) বিকালে সিলেটের গোলাপগঞ্জের লক্ষণাবন্দ ইউনিয়নে আঞ্চলিক স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

‘বন্ধুত্ব করি হর্ষে, মুজিব শতবর্ষে’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে প্রথমবারের মতো দেশে সাত শতাধিক স্কাউট নিয়ে আঞ্চলিক ফ্রেন্ডশিপ ক্যাম্প শুরু হয়েছে সিলেটে। পাঁচ দিনব্যাপী ক্যাম্পে দেশের ৯১টি দল অংশগ্রহণ করেছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এম এ মান্নান বলেন, বাংলাদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে পরিবর্তন শুরু হয়েছে। প্রধানমন্ত্রীর যোগ্য নেতৃত্বে নিরলস পরিশ্রম ও সঠিক পরিকল্পনায় উন্নয়নের এই পরিবর্তন শুরু হয়েছে। আমাদের যে কোনো ক্ষেত্রে উন্নয়নে জন্য শ্রম, পরিকল্পনা ও নেতৃত্বের প্রয়োজন।

মন্ত্রী বলেন, নিজেদের পরিচয় পুনরুদ্ধার হয়েছে, তা সংরক্ষণ করতে হবে। আমাদের সভ্য, বিজ্ঞানমনস্ক, উন্নত, সুস্থ মনমানসিকতা সম্পন্ন মানুষ হতে হবে।

স্কাউটদের উদ্দেশ্যে তিনি বলেন, স্কাউটসের মাধ্যমে নেতৃত্ব সৃষ্টি হয়। তোমরা আমাদের স্বাধীনতার ফসল। তোমাদের নিয়ে আমরা গর্ববোধ করি। প্রিয় মাতৃভূমিকে সুন্দর রাখতে হবে। আমরা সভ্য দেশ হবো। সভ্য জাতিতে পরিণত হবো। আমাদের আত্মপরিচয় পুনরায় লিখতে হবে।

এসময় মন্ত্রী শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, শিক্ষার্থীদের ইতিহাস ও ভূগোল বেশি করে পড়াতে হবে। আমরা কেমন ছিলাম তা শিক্ষার্থীদের জানতে হবে। জীবনের সব কাজে নেতৃত্বের প্রয়োজন রয়েছে। আমাদের সঠিক নেতৃত্ব আছে। আমাদের নেতৃত্ব অত্যন্ত পরিষ্কার, সহজ সরল। তিনি আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। ২১০০ সালে আমরা পৃথিবীতে নতুন পরিচয়ে দাঁড়াবো।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিলেট অঞ্চল স্কাউটসের সভাপতি, সিলেট শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. রমা বিজয় সরকার। আঞ্চলিক উপকমিশনার (স্পেশাল ইভেন্টস) প্রমথ সরকার এলটির পরিচালনায় স্বাগত বক্তব্য দেন সিলেট অঞ্চল স্কাউটসের কমিশনার মোবিন আহমদ জায়গীরদার। বিশেষ অতিথি ছিলেন- বাংলাদেশ স্কাউটসের সভাপতি আবুল কালাম আজাদ, বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার (উন্নয়ন) ও সাবেক অতিরিক্ত সচিব আক্তারুজ্জামান খান কবির, সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সাবিক) জাকারিয়া, সিলেট অঞ্চল স্কাউটসের সহসভাপতি, ক্যাম্পের সাংগঠনিক কমিটির আহ্বায়ক মনজুর সাফি চৌধুরী এলিম প্রমুখ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- স্কাউট সিলেট অঞ্চলের সহসভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট ইকবাল আহমদ চৌধুরী, সিলেট অঞ্চলের স্কাউটসের সম্পাদক আব্দুল মুমিত, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রফিক আহমদ, জেলা স্কাউটসের কমিশনার মামুন আহমদ, গোলাপগঞ্জ মডেল থানার ওসি হারুনর রশীদ চৌধুরী, আঞ্চলিক উপ কমিশনার (গার্লস) স্কাউটস সুষমা সরাজ রুহি, আঞ্চলিক উপকমিশনার (সমাজ উন্নয়ন) মহিউসুন্নাহ চৌধুরী নার্গিস প্রমুখ।

ছামির মাহমুদ/কেএসআর