ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

সাগরে দস্যুতা রোধে কক্সবাজারে বিক্ষোভ

প্রকাশিত: ০৮:৫৮ এএম, ০৩ জানুয়ারি ২০১৬

বঙ্গোপসাগরে মাছ ধরার বোটে অব্যাহত দস্যুতা রোধ ও জলদস্যুদের গ্রেফতারের দাবিতে কক্সবাজার শহরে বিক্ষোভ মিছিল করেছে মৎস্য ব্যবসায়ীরা। রোববার দুপুরে কক্সবাজার ফিশারি ঘাট মৎস্য ব্যবসায়ী সমবায় সমিতি, মৎস্য ব্যবসায়ী ঐক্য সমবায় সমিতি লিমিটেড ও হাঙ্গর মৎস্য ব্যবসায়ী সমিতির উদ্যোগে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

মিছিল শেষে তারা জেলা প্রশাসক কার্যালয়ের সামনে এক সমাবেশ করেন ব্যবসায়ীরা। সমাবেশে বক্তারা বলেন, বঙ্গোপসাগরে মাছধরার বোটে দীর্ঘ দিন ধরে লুটপাট চালিয়ে আসছেন চিহ্নিত দস্যুরা। এর ধারাবাহিকতায় বিগত এক মাসে ধরে অব্যাহতভাবে ডাকাতি চালানো হয়েছে।

এসময় অন্তত ৩৫-৪০টি বোটে ডাকাতি করা হয়। এখনও দস্যুতা অব্যাহত রয়েছে। দস্যুরা মাছ, জালসহ সর্বস্ব ছিনিয়ে নিয়ে যাচ্ছে। একই সঙ্গে জেলেদের উপর নির্মমভাবে হামলা চালানো হচ্ছে। ডাকাতদের হামলায় বিগত এক মাসে অন্তত ১৫ জন জেলে মারাত্মক আহত হয়েছেন। তাদেরকে কক্সবাজার সদর হাসপাতাল ও চট্টগ্রাম মেডিকেল হাসাপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

তারা আরও বলেন, বিগত সময়ে জলদস্যুদের হামলায় জেলেদের প্রাণহানি, অপহরণ, মুক্তিপণ আদায় করা হয়েছে। এ কারণে বতর্মানে মৎস্য আহরণ থমকে গেছে। দুর্দিন যাচ্ছে জেলেদের। একই সঙ্গে মৎস্য ব্যবসায়ীদের ব্যবসাও চরম মন্দায় পতিত হয়েছে। এতে করে মৎস্যের সঙ্গে জড়িত শ্রমিকদের না খেয়ে থাকার উপক্রম হয়েছে।

বক্তারা অভিযোগ করে বলেন, দীর্ঘদিন ধরে অব্যাহত ডাকাতি হলেও প্রশাসনের পক্ষ থেকে কোনো কার্যকর ব্যবস্থা নেয়া হয়নি। জেলেদের নিরাপত্তায় নিয়োজিত কোস্টগার্ড নিরাপত্তা দেবে তো দূরের কথা উল্টো জেলেদের বিভিন্ন ভাবে চরম হয়রানি করে যাচ্ছে।’

বক্তারা হুঁশিয়ারী উচ্চারণ করে বলেন, ‘জলদস্যুদের অত্যাচারে আমাদের পিট দেয়ালে ঠেকে গেছে। পেছনের যাওয়ার মতো আর কোন জায়গা নেই। তাই আগামী এক সপ্তাহের মধ্যে সাগরে দস্যুতা রোধে ব্যবস্থা না নিলে রাজপথ অচল করে দেয়া হবে।’

সমাবেশে বক্তব্য রাখেন, জেলা বোট মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক মোস্তাক আহমদ, পৌর কাউন্সিলর মিজানুর রহমান, ফিশারীঘাট মৎস্য ব্যবসায়ী সমবায় সমিতির সভাপতি আব্দুল্লাহ আল মাসুদ আজাদ, সাধারণ সম্পাদক মনির উদ্দীন, মৎস্য ব্যবসায়ী ঐক্য সমবায় সমিতি লিমিটেডের সভাপতি ওসমান গণি টুলু, সাধারণ সম্পাদক জানে আলম পুতু, হাঙ্গর মৎস্য ব্যবসায়ী সমিতির সভাপতি আমান উল্লাহ আমান, সাধারণ সম্পাদক হোছাইনুল ইসলাম বাহাদুর প্রমুখ। সমাবেশ শেষে জেলা প্রশাসক ও পুলিশ সুপার বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।

সায়ীদ আলমগীর/এমজেড/আরআইপি