ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

তীব্র শীতেও সিলেটজুড়ে নির্বাচনী উত্তাপ

প্রকাশিত: ১১:২০ এএম, ২২ ডিসেম্বর ২০১৫

কনকনে শীতেও থেমে নেই সিলেট বিভাগের ১৬ পৌরসভায় নির্বাচনী প্রচারণা। সম্প্রতি সিলেট অঞ্চলে জেঁকে বসেছে শীত। মঙ্গলবার চলতি শীত মৌসুমে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সিলেট বিভাগের মৌলভীবাজারের শ্রীমঙ্গলে। এই শীতের সকালেও বিরাজ করছে নির্বাচনী উত্তাপ ও উৎসবমুখর পরিবেশ।
    
সিলেটের ৭৫ মেয়র প্রার্থীসহ ৮১২ জন প্রার্থী দিন-রাত বিরামহীনভাবে ভোটারদের মন জয়ের চেষ্টায় চষে বেড়াচ্ছেন শহরের অলিগলি ও পাড়া-মহল্লা।

এদিকে, চলতি মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে মঙ্গলবার সকালে। এদিন সকাল ৬টায় তাপমাত্রা ছিল ৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের সিনিয়র অবজারভার মো. হারুনুর রশিদ বিষয়টি নিশ্চিত করে জানান, এর আগে রোববার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে ৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

এমন তীব্র শীত উপেক্ষা করে কমলগঞ্জ মৌলভীবাজার, বড়লেখা ও কুলাউড়ায় শেষ মুহূর্তে এসে প্রার্থী ও ভোটাররা কষছেন নানা হিসাব-নিকাশ।

এবারই প্রথমবারের মতো দলীয় প্রতীকে পৌর নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এ নির্বাচনকে ঘিরে সিলেট বিভাগের সর্বত্র উৎসবের আমেজ বিরাজ করছে। বিভাগের ১৬টি নির্বাচনী এলাকার প্রায় তিন লাখ ৪০ হাজার ভোটার অধীর আগ্রহে অপেক্ষায় আছেন ৩০ ডিসেম্বরের ভোটের সেই মাহেন্দক্ষণের জন্য। ওই দিনই ভোটাররা বেছে নিবেন তাদের পছন্দের পৌর মেয়রকে।

পৌর শহরগুলোর ওয়ার্ডে ওয়ার্ডে, পাড়া, মহল্লায় প্রার্থীদের পক্ষে নানা কথা বলে ঘুরে বেড়াচ্ছে প্রচারণার মাইক। মাইকিংয়ে গীতে-শ্লোকে-স্লোগানে প্রার্থীদের গুণগান গাইছেন তাদের কর্মী-সমর্থকরা। বলে যাচ্ছেন প্রার্থীদের প্রতিশ্রুতির কথাও। চাইছেন দোয়া-সমর্থন ও ভোট। প্রচন্ড শীতেও যেন থেমে থাকেনি শহরের নির্বাচনের উৎসব। প্রচারণায় মুখরিত সর্বত্র।

সিলেট বিভাগজুড়ে উৎসবমুখর পরিবেশে পৌরসভা নির্বাচনের প্রচার-প্রচারণা শেষ পর্যন্ত ধরে রাখতে পুলিশ, উপজেলা প্রশাসন ও নির্বাচন কমিশন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে। এখনো পর্যন্ত সিলেটের কোথাও তেমন কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। ফলে আওয়ামী লীগ, বিএনপিসহ সব দলরে প্রার্থীরাই আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে সন্তোষ প্রকাশ করছেন।

Pic-Shith-Sylhet
তবে নির্বাচন কমিশনের ভ্রাম্যমাণ ম্যাজিস্ট্রেটরা নির্বাচনি এলাকাগুলোতে নজরধারী করছেন। নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করায় গত সোমবার সুনামগঞ্জের জগন্নাথপুর পৌরসভায় আওয়ামী লীগ, বিএনপি মনোনিত মেয়রপ্রার্থীসহ পাঁচজন প্রার্থীকে ৭৫ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। তাদের বিরুদ্ধে অভিযোগ ছিল আইন ভঙ্গ করে দেয়ালে পোস্টার সাঁটানো ও দলীয় প্রধানের ছবি ছাপানোর।

এছাড়া মৌলভীবাজারের কুলাউড়া, সিলেটের জকিগঞ্জ ও গোলাপগঞ্জ পৌরসভার কয়েকজন কাউন্সিলর প্রার্থীকেও নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘণের দায়ে জরিমানা করে কমিশনের ভ্রাম্যমান ম্যাজিস্ট্রেটরা।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, সিলেট বিভাগের সিলেট জেলায় তিনটি, সুনামগঞ্জে চারটি, মৌলভীবাজারে চারটি এবং হবিগঞ্জে পাঁচটি পৌরসভায় মেয়র পদে মোট ৭৫ জন, কাউন্সিলর পদে ৫৮৪ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১৫৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এখন মেয়র, সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলরসহ মোট ৮১২ প্রার্থী এবং তাদের কর্মী-সমর্থকরা প্রচারণায় ব্যস্ত সময় কাটাচ্ছেন।

এবার দলীয় প্রতীকে নির্বাচন হওয়ায় পৌর নির্বাচনকে ঘিরে কেন্দ্রীয় নেতারা নিজ নিজ দলের প্রার্থীদের পক্ষে প্রচার-প্রচারণা চালাচ্ছেন। আর এ কারণে সাধারণ ভোটাররাও বেশ আগ্রহ নিয়ে তা উপভোগ করছেন।

জগন্নাথপুর পৌরসভার তরুণ ভোটার জাহেদ আহমদ জাগো নিউজকে জানান, ভোট এলেই প্রার্থীরা প্রতিশ্রুতির ফুলঝুরি ফুটান। আর নির্বাচিত হয়ে গেলে তারা বেলালুম তা ভুলে যান। তাই এবার প্রতিশ্রুতির দিকে তাকিয়ে নয় ভোট দেব বাস্তবে, যে কাজ করতে পারবেন তাকে।

পুলিশের সিলেট রেঞ্জের ডিআইজি মো. মিজানুর রহমান পিপিএম জাগো নিউজকে জানান, সিলেটজুড়ে পৌর নির্বাচনকে সুষ্ঠু ও শান্তিপূর্ণ এবং নিরপেক্ষ রাখতে পুলিশের পক্ষ থেকে সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে।

সিলেট জেলা নির্বাচন কর্মকর্তা মো. আজিজুল ইসলাম জানান, সিলেটের পৌরসভাগুলোর নির্বাচনী পরিবেশ এখন পর্যন্ত শান্তিপূর্ণ ও নিরপেক্ষে আছে। আমাদের এ অঞ্চলে এখনো কোথাও দলীয় এমপি-মন্ত্রী কর্তৃক প্রভাব খাটানোর কোনো অভিযোগ পাওয়া যায়নি।

ছামির মাহমুদ/এআরএ/আরআইপি