ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

বেনাপোলে তুলে দেওয়া হলো প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন

বেনাপোল | প্রকাশিত: ১২:১১ পিএম, ০৮ সেপ্টেম্বর ২০২১

ভারত ফেরতদের জন্য প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন তুলে দেয়া হয়েছে। তবে তাদের ১৪ দিনের হোম কোয়ারেন্টাইন বাধ্যতামূলক। যাদের করোনা নেগেটিভ সনদ রয়েছ শুধু তাদের জন্যই এটি কর্যকর বলে জানা গেছে।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (রোগ নিয়ন্ত্রণ ও লাইন ডাইরেক্টর সিসিডি) ডা. মো. নাজমুল ইসলাম স্বাক্ষরিত চিঠিতে এ নির্দেশনা দেওয়া হয়।

চিঠিতে আরও বলা হয়েছে, যাদের বয়স ১০ বছর তারা করোনার আরটি পিসিআর রিপোর্টের আওতায় আসবে না। তবে ভারতফেরত অন্য যাত্রীদের আরটি পিসিআর করোনা নেগেটিভ সনদ বাধ্যতামূলক থাকতে হবে।

এদিকে, বুধবার (৮ সেপ্টেম্বর) সকাল থেকে আদেশটি কার্যকর হয়েছে বলে জানিয়েছেন শার্শা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. ইউছুফ আলী।

তিনি বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের আদেশে এখন থেকে ভারতফেরত যেসব যাত্রীর ৭২ ঘণ্টার আরটি পিসিআর করোনা নেগেটিভ সনদ থাকবে তারা সরাসরি নিজ বাড়িতে ১৪ দিনের হোম কোয়ারেন্টাইন করবেন। যেসব যাত্রীর করোনার উপসর্গ বা পজিটিভ তাদের অবশ্যই আইসোলেশনে থাকতে হবে। যারা ইতিমধ্যে বাংলাদেশে প্রবেশ করে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রয়েছেন তাদেরও পাঠানো হবে হোম কোয়ারেন্টাইনে।

বেনাপোল ইমিগ্রেশন ওসি আহসান হাবিব বলেন, বুধবার থেকে ভারতফেরা যাত্রীরা করোনা নেগেটিভ সনদ নিয়ে নিজ বাড়িতে ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকবেন।

শার্শা উপজেলার করোনা প্রতিরোধ কমিটির সভাপতি ও নির্বাহী কর্মকর্তা মীর আলিফ রেজা জানান, বুধবার থেকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন বাতিল করে হোম কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করা হয়েছে। স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা অনুযায়ী এ আদেশ কার্যকর করা হয়েছে।

মো. জামাল হোসেন/এএইচ/এএসএম