ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

ট্রাকচাপায় নারী শ্রমিক নিহত : ভাঙচুর, সড়ক অবরোধ

প্রকাশিত: ০৩:০০ পিএম, ১০ ডিসেম্বর ২০১৫

আশুলিয়া শিল্পাঞ্চলের জামগড়া এলাকায় ট্রাকচাপায় নিহত হয়েছেন অনিতা হালদার (২০) নামের এক নারী পোশাক শ্রমিক। এ ঘটনার জের ধরে বাইপাইল-আব্দুল্লাহপুর মহাসড়ক অবরোধ করেছে শ্রমিকরা। বৃহস্পতিবার সন্ধ্যা ৭ টার দিকে শিল্পাঞ্চলের জামগড়া এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষুব্ধ শ্রমিকরা। ফলে ওই সড়কটিতে এক ঘণ্টা বন্ধ ছিল যানচলাচল।

রাত ৮টার দিকে পুলিশ লাঠিচার্জ করে শ্রমিকদের সড়ক থেকে সরিয়ে দিলে যানচলাচল স্বাভাবিক হয়। এ ঘটনায় শ্রমিকদের হামলা ও পুলিশের লাঠিচার্জে বাসচালক, যাত্রী এবং শ্রমিকসহ আহত হয়েছে অন্তত ২০ জন।

নিহত অনিতা হালদার স্থানীয় ডিজাইনার জিন্স লিমিটেডের শ্রমিক। পুলিশ জানায়, সন্ধ্যা ৭টার দিকে জামগড়া বাড়ি ফেরার পথে ওই নারী শ্রমিককে চাপা দেয় একটি দ্রুত গতির ট্রাক। আহত অবস্থায় তাকে স্থানীয় নারী ও শিশু হাসপাতালে নেয়া হলে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন।  

এ ঘটনার প্রতিবাদে স্থানীয় পোশাক শ্রমিকরা ক্ষুব্ধ হয়ে মহাসড়কের অন্তত ১৫টি গাড়িতে ভাঙচুর চালায়। পরে তারা মহাসড়ক অবরোধ করে রাখে।

সংবাদ পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের মহাসড়ক ছেড়ে দেয়ার অনুরোধ জানায়। কিন্তু দোষী চালককে গ্রেফতারের দাবিতে মহাসড়কের অবরোধ অব্যাহত রাখে শ্রমিকরা। এসময় তারা আরো অন্তত ৫টি গাড়িতে ভাঙচুর চালায়।

আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মহসিন কাদির জানান, কারখানা ছুটির পর বাড়ি ফেরার পথে ওই শ্রমিককে চাপা দিয়ে দ্রুত পালিয়ে যায় একটি ট্রাক। এ দৃশ্য দেখে আশপাশের কারখানার বাড়ি ফেরতরত শ্রমিকরা মহাসড়কে ১৫/২০টির মত গাড়িতে ভাঙচুর চালায়। পরে তারা মহাসড়ক অবরোধ করে। মহাসড়ক সচল করতে প্রথমে তাদের অনুরোধ করা হয়।

পরে অতিরিক্ত পুলিশ নিয়ে শ্রমিকদের মহাসড়ক থেকে সরিয়ে দেয়া হয়েছে। প্রায় এক ঘণ্টার মত যানচলাচল বন্ধ ছিল বলে জানান তিনি।

 

আল-মামুন/এসএইচএস