ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

পটুয়াখালী মেডিকেলে করোনা ইউনিটে সেন্ট্রাল অক্সিজেন চালু

জেলা প্রতিনিধি | পটুয়াখালী | প্রকাশিত: ০৪:০৪ পিএম, ১৪ জুলাই ২০২১

পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে মেনিপোল পদ্ধতিতে সেন্ট্রাল পাইপ লাইনের মাধ্যমে অক্সিজেন সরবরাহ শুরু হয়েছে। ফলে রোগীরা এখন সহজেই প্রয়োজনমতো অক্সিজেন নিতে পারছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, করোনা পরিস্থিতিতে সব থেকে বেশি প্রয়োজন হয় নিরবচ্ছিন্ন অক্সিজেন সরবরাহ। তবে পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালে এতদিন সিলিন্ডারের মাধ্যমে অক্সিজেন সরবরাহ করা হতো। এতে করে রোগীরা সার্বক্ষণিক অক্সিজেন সেবা থেকে বঞ্চিত হতেন।

এ অবস্থায় কয়েক মাস আগে সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট স্থাপনের উদ্যোগ নেয় হাসপাতাল কর্তৃপক্ষ। সে অনুযায়ী হাসপাতালের সব ইউনিটে পাইপ লাইন স্থাপনসহ অন্যান্য কাজ শুরু হয়। কাজের গতি কিছুটা ধীর হওয়ায় এখনও চলছে পাইপলাইন স্থাপনের কাজ। এমন পরিস্থিতিতে করোনা রোগী বৃদ্ধি পাওয়ায় এবং করোনা ইউনিটে অক্সিজেন সরবরাহ নিশ্চিত করতে মেনিপোল পদ্ধতিতে পাইপলাইনে অক্সিজেন সরবরাহ করা হচ্ছে। ফলে করোনা রোগীরা এখন সহজেই অক্সিজেন নিতে পারছেন।

oxijen

পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী পরিচালক ডা. লোকমান হাকিম জানান, সাময়িক সময়ের জন্য ৪৭টি অক্সিজেন সিলিন্ডারকে সংযুক্ত করে সেন্ট্রাল পাইপলাইনের মাধ্যমে আপাতত আইসিইউ এবং করোনা ইউনিটে নিরবচ্ছিন্ন অক্সিজেন সরবরাহ করা হচ্ছে।

পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালের ডি ব্লকের দ্বিতীয় তলায় ৮০টি বেড নিয়ে বর্তমানে করোনা ইউনিট চালু রয়েছে। এর পাশেই পাঁচটি আইসিইউ বেড স্থাপন করা হয়েছে। ভেন্টিলেটর, মনিটরসহ অন্যান্য যন্ত্রপাতি না থাকায় এখনও আইসিইউ সেবা চালু হয়নি।

এসজে/এমএস