ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

সিলেটে একদিনে শনাক্তের হার ৩৩ দশমিক ২০ শতাংশ

নিজস্ব প্রতিবেদক | সিলেট | প্রকাশিত: ০৪:৩০ এএম, ২৮ জুন ২০২১

সিলেট বিভাগে করোনাভাইরাসের সংক্রমণ আশঙ্কাজনক হারে বৃদ্ধি পেয়েছে। রোববার (২৭ জুন) রাতে সিলেটের দুটি পিসিআর মেশিনে ৫০৬ জনের নমুনা পরীক্ষা করে ১৬৮ জন সংক্রমিত হওয়ার তথ্য পাওয়া গেছে। নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ৩৩ দশমিক ২০ শতাংশ।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, স্বাস্থ্যবিধি না মানা ও মাস্ক না পরার কারণে আমাদের সামনে বড় ধরনের বিপর্যয় আসছে। এর বিপরীতে শারীরিক দূরত্ব ও গণজমায়েত এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন তারা।

রোববার সিলেটে পাঁচ শতাধিক করোনার নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের পিসিআর মেশিনে ২৮২টি নমুনা পরীক্ষা করে ১১০ জনের এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি (জিইবি) বিভাগের পিসিআর মেশিনে ২২৪টি নমুনা পরীক্ষা করে ৫৮ জনের করোনা পজিটিভ রিপোর্ট এসেছে।

সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের অধ্যক্ষ এবং মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. মো. ময়নুল হক জানান, ওসমানী মেডিকেলের ল্যাবে ২৮২টি নমুনা পরীক্ষায় ১১০ জনের শরীরেই করোনায় সংক্রমিত হওয়ার প্রমাণ পাওয়া গেছে। এখানে নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ৩৯ শতাংশ।

জাগো নিউজকে তিনি বলেন, সিলেটে হঠাৎ করে আবারও করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে গেছে। মাঝে কিছু দিন সংক্রমণের হার কম ছিল। কিন্তু লোকজন মাস্ক পরা কমিয়ে দেয়ায় এবং স্বাস্থ্যবিধি না মেনে গণজমায়েত, বিয়ে ও সামাজিক অনুষ্ঠান বৃদ্ধি পাওয়ায় সংক্রমণও বেড়েছে। আমরা যদি এখনই সচেতন না হই তবে সামনে আমাদের জন্য দুঃখ অপেক্ষা করছে।

মাস্ক ভ্যাকসিনের মতো কার্যকর একটি জিনিস মন্তব্য করে এই স্বাস্থ্য বিশেষজ্ঞ বলেন, মাস্ক পরার অনীহার কারণেই সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। এখন জীবন ও সম্পদ বাঁচাতে সবার মুখে কার্যকরভাবে মাস্ক পরিধান নিশ্চিত করতে হবে। আমরা যদি মাস্ক না পরি তবে করোনা প্রতিরোধে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ চিকিৎসক সমাজের যে প্রাণান্তকর চেষ্টা চলছে, তা ব্যর্থতায় রূপ নিতে পারে।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি (জিইবি) বিভাগের প্রভাষক ও আরটি পিসিআর ল্যাবের ইনচার্জ নুরনবী আজাদ জুয়েল জানান, রোববার আমরা ২২৬টি নমুনা সংগ্রহ করি। এর মধ্যে ২২৪টি নমুনা পরীক্ষায় ৫৮ জনের শরীরে করোনার উপস্থিতি পাওয়া গেছে। এখানে মোট নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ২৫ দশমিক ৮৯ শতাংশ।

এ নিয়ে সিলেট বিভাগে মোট করোনাভাইরাসে সংক্রমিত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২৫ হাজার ১৯৬ জনে। আর করোনা থেকে সুস্থ হয়েছেন মোট ২৩ হাজার ২৭৩ জন। এ পর্যন্ত সিলেট বিভাগের চার জেলায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৬৭ জন। করোনায় সংক্রমিত, সুস্থ হওয়া ও নিহতের সংখ্যায় সবদিকেই সিলেট জেলায় সবচেয়ে বেশি।

ছামির মাহমুদ/এআরএ