ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

পুষ্টি ও জীবিকার জন্য গবাদিপশু পালন খুবই গুরুত্বপূর্ণ : বার্নিকাট

প্রকাশিত: ০৯:৪১ পিএম, ০৬ ডিসেম্বর ২০১৫

মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া স্টিফেন্স ব্লুম বার্নিকাট বলেছেন, বাংলাদেশিদের পুষ্টি ও স্বাস্থ্যের জন্য এবং কৃষকদের জীবিকার জন্য প্রাণিসম্পদ ও গবাদিপশু পালন খুবই গুরুত্বপূর্ণ। গত সাত বছরে বাংলাদেশে দুধ উৎপাদন দ্বিগুণ বেড়েছে। এটা দারুণ একটা অর্জন। বাংলাদেশের শিশুদের জন্য পুষ্টিকর খাবার বেশি প্রয়োজন। যাতে তারা শক্তিশালী ও স্বাস্থ্যবান হয়ে বেড়ে উঠতে পারে।

রোববার যশোরে ফিড দ্য ফিউচার বাংলাদেশ, উন্নত পুষ্টির জন্য প্রাণিসম্পদের উৎপাদন প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। বিকেলে শহরের ধর্মতলা এলাকার ব্র্যাক সেন্টারে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক ড. হুমায়ুন কবীর।

অনুষ্ঠানে মার্কিন রাষ্ট্রদূত আরও বলেন, গত এক দশকে শিশু পুষ্টিতে দারুণ উন্নতি হয়েছে। কিন্তু বাংলাদেশের ২০১৪ সালের ডেমোগ্রাফিক এবং হেলথ সার্ভে অনুযায়ী এখনো অনেক শিশু চরম অপুষ্টিতে ভুগছে। বিশেষ করে পাঁচ বছরের নিচের ৩৬ শতাংশ শিশু খর্বাকৃতির। ক্ষুধা ও দারিদ্র দূরীকরণে যুক্তরাষ্ট্র সরকারের অঙ্গীকার দৃঢ় রয়েছে। বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্র সরকারের সহযোগিতা অব্যাহত থাকবে।

"
অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক এমপি। এসময় আমেরিকান ও বাংলাদেশ সরকারের বিভিন্ন অধিদফতরের কর্মকর্তা ও ইউএসএআইডির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে, রোববার বেলা ১২টার দিকে সদর উপজেলার লেবুতলা ঘোষপাড়ায় ফিড দ্য ফিউচার বাংলাদেশ, উন্নত পুষ্টির জন্য প্রাণিসম্পদের উৎপাদন প্রকল্পের দুধ উৎপাদনকারী দল পরিদর্শন করেন মার্কিন রাষ্ট্রদূত বার্নিকাট, মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক, ইউএসএআইডি অ্যাক্টিং মিশন ডিরেক্টর পল সাবাটাইন, ডেপুটি মিশন ডিরেক্টর মি ফরহাদ ঘসি প্রমুখ।

মিলন রহমান/বিএ