ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

বাগেরহাটে ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৪৮ শতাংশ

জেলা প্রতিনিধি | বাগেরহাট | প্রকাশিত: ০২:২৮ পিএম, ১৭ জুন ২০২১

বাগেরহাটে গত ২৪ ঘণ্টায় ১০৭টি নমুনা পরীক্ষায় ৫২ জনের করোনা শনাক্ত হয়েছে। এতে সংক্রমণের হার দাঁড়িয়েছে ৪৮ দশমিক ৬ শতাংশ।

এ নিয়ে বাগেরহাটে ২ হাজার ৩৮৭ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এরমধ্যে সুস্থ হয়েছেন এক হাজার ৬১৫ জন। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত মারা গেছেন ৬৩ জন।

বৃহস্পতিবার (১৭ জুন) দুপুরে বাগেরহাটের সিভিল সার্জন ডা. কেএম হুমায়ুন কবির এ তথ্য নিশ্চিত করেছেন।

এছাড়া সংক্রমণের দিক থেকে সব থেকে উপরে থাকা মোংলা উপজেলাতে ৩০টি নমুনা পরীক্ষায় ১৪ জনের শরীরে সংক্রমণ ধরা পড়ে। সেখানে সংক্রমণের হার ৪৬ দশমিক ৬৬ শতাংশ। যা গত ২৪ ঘণ্টার তুলনায় ১৯ শতাংশ কম। এই উপজেলায় তৃতীয় বারের মতো কঠোর বিধিনিষেধ আরোপ হয়েছে, যা চলবে ২৩ জুন পর্যন্ত।

তবে কঠোর বিধিনিষেধ ও স্বাস্থ্যবিধি উপেক্ষা করে সাধারণ মানুষের চলাচল বেড়েছে। হাটবাজারে রয়েছে উপচে পড়া ভিড়। নৌকাতে গাদাগাদি করে যাত্রী পারাপার চলছে। ফলে স্বাস্থ্য ঝুঁকি বাড়ছে।

বাগেরহাটের সিভিল সার্জন ডা. কে এম হুমায়ুন কবির বলেন, ‘দ্বিতীয় ঢেউ অর্থাৎ মার্চ থেকে বাগেরহাটে ভাইরাসের সংক্রমণ বাড়তে শুরু করে। এই সংক্রমণ প্রতিরোধে আমরা সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি। সংক্রমিত রোগীদের চিকিৎসার জন্য ৫০ শয্যার করোনা ডেডিকেটেড হাসপাতাল প্রস্তুত রয়েছে। যেখানে এরইমধ্যে অনেকে চিকিৎসা নিয়েছেন।’

তিনি আরও বলেন, ‘জেলার সবচেয়ে ঝুঁকিতে রয়েছে মোংলা। সেখানে প্রতিদিন সংক্রমিত রোগী বাড়ছে। নমুনা পরীক্ষায় সংক্রমণের হার ৬০ থেকে ৭০ শতাংশের মধ্যে ওঠানামা করছে। যা উদ্বেগজনক। এছাড়া মোংলার সীমান্তবর্তী শরণখোলা ও মোরেলগঞ্জ উপজেলা দুটি ঝুঁকির মধ্যে রয়েছে। সেখানে যাতে সংক্রমণের বিস্তার লাভ না করতে পারে সেখানে প্রশাসন ব্যবস্থা নিয়েছে।’

শওকত আলী বাবু/এসজে/এমএস