ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

করোনা শনাক্তে নওগাঁয় বিনামূল্যে এন্টিজেন পরীক্ষা

জেলা প্রতিনিধি | নওগাঁ | প্রকাশিত: ০৮:৪৯ এএম, ১১ জুন ২০২১

করোনা শনাক্তে নওগাঁয় বিনামূল্যে র‌্যাপিড এন্টিজেন টেস্ট শুরু হয়েছে। নমুনা পরীক্ষায় উদ্বুদ্ধ করতে ৬ জুন (রোববার) থেকে কার্যক্রম শুরু হয়ে এ পর্যন্ত জেলার বিভিন্ন স্থানে দুই হাজার ২৭১ জনের র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট করা হয়। পরীক্ষায় ২৫০ জনের শরীরে করোনা শনাক্ত হয়।

এদিকে মঙ্গলবার (৮ জুন) থেকে ২৭২টি নমুনা সংগ্রহ করে আরটিপিসিআরে পরীক্ষা করা হয়। এখানে ৮৫ জন করোনা পজিটিভ হন।

জেলা সিভিল সার্জন অফিস সূত্র জানায়, দ্বৈবচয়ন পদ্ধতিতে রাস্তার পাশে কিংবা উন্মুক্ত স্থানে টেবিল-চেয়ার পেতে স্বাস্থ্যকর্মীরা সাধারণ মানুষকে ডেকে বিনামূল্যে র‌্যাপিড এন্টিজেন টেস্ট করাচ্ছেন। এছাড়াও বিভিন্ন বয়সের পথচারী, যানবাহনের যাত্রী-চালক, দিনমজুর, ফুটপাতের দোকানিদের টেস্ট করানো হয়। যেখানে উদ্বেগজনক হারে ফলাফল পাওয়া গেছে। আক্রান্ত ব্যক্তিদের অধিকাংশই ছিলেন উপসর্গ বিহীন।

শহরের বাঙ্গাবাড়ীয়া মহল্লার রিকশা চালক মেহেদী বলেন, রিকশা চালিয়ে চার সদস্যের সংসার চালাই। রোদ-গরমে সর্দি হয়ে থাকে। তারপরও ভয় ছিল করোনা হয়েছে কিনা। পরীক্ষা করাতে ১০০ টাকা খরচ হয় এজন্য পরীক্ষা করাইনি। গত দু’দিন আগে বিনামূল্যে করোনা টেস্ট করেছি। আল্লাহর রহমতে কোনো সমস্যা হয়নি।

jagonews24

নওগাঁ ডেপুটি সিভিল সার্জন ডা. মঞ্জুর-এ মোর্শেদ বলেন, গরীব মানুষ টাকার অভাবে করোনা টেস্ট করতে পারে না। এ কারণে গত ৬ জুন থেকে জেলায় ফ্রি এন্টিজেন টেস্ট শুরু করা হয়েছে। প্রতিদিন ২০০-২৫০ জনের এন্টিজেন টেস্ট করা হয়।

তিনি বলেন, প্রথমে কেউ নমুনা দিতে চাচ্ছিল না। পরে তাদের বুঝিয়ে নমুনা নেয়া হয়েছে। উপসর্গ বিহীন অনেকেরই করোনা পজিটিভ হয়েছে। যাদের টাকা দেয়ার সামর্থ্য নাই তাদের জন্য প্রতিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেও বিনামূল্যে এন্টিজেন টেস্টের ব্যবস্থা রয়েছে।

নওগাঁয় প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত বছরের ২৩ এপ্রিল। করোনায় আক্রান্ত হয়ে জেলা এ পর্যন্ত মারা গেছেন ৪৯ জন।

আব্বাস আলী/আরএইচ/জেআইএম