ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

ভারতীয় চালক-সহকারীদের চিহ্নিত করতে গলায় পরানো হলো লাল ফিতা

জেলা প্রতিনিধি | চাঁপাইনবাবগঞ্জ | প্রকাশিত: ০৪:৫৯ পিএম, ২৭ মে ২০২১

অবশেষে নানান জল্পনা-কল্পনার পর চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ বন্দর ব্যবহারকারী ভারতীয় ট্রাকচালক ও সহকারীদের গলায় পরানো হয়েছে লাল ফিতা। ভারতীয় ভ্যারিয়েন্ট রোধে দেশটির চালক ও সহকারীদের বিশেষভাবে চিহ্নিত করতে এই উদ্যোগ নেয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৭ মে) সকালে প্রবেশমুখ জিরো পয়েন্টে বিজিবি সদস্য এবং পানামা কর্তৃপক্ষ তাদের গলায় লাল ফিতা পরিয়ে দেন।

সোনামসজিদ বন্দর পরিচালনাকারী প্রতিষ্ঠান পানামা পোর্ট লিংক লিমিটেডের পোর্ট ম্যানেজার মাইনুল ইসলাম জানান, সম্প্রতি চাঁপাইনবাবগঞ্জ জেলা করোনার হটস্পটে পরিণত হয়েছে। এ অবস্থা থেকে উত্তোরণে জেলায় সাতদিনের কঠোর লকডাউন চলছে। এরই মাঝে ভারতে ছড়িয়ে পড়েছে মহামারি করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট।

তিনি জানান, প্রতিদিন অন্তত এক হাজার ভারতীয় ট্রাকচালক এবং সহকারী বাংলাদেশে গাড়ি নিয়ে প্রবেশ করেন। তারা বন্দরে এসে অবাধে চলাফেরা করায় স্থানীয়দের মধ্যে আতঙ্ক কাজ করছে। বিশেষ করে হাজার হাজার শ্রমিকদের নিয়ে উদ্বিগ্ন জেলার মানুষ। লাল ফিতা পরিয়ে এখন থেকে ভারতীয়দের আলাদা করা হলো। যতক্ষণ পর্যন্ত তারা বাংলাদেশে অবস্থান করবেন, ততক্ষণ পর্যন্ত ফিতা গলায় রাখা বাধ্যতামূলক করা হয়েছে। যদি কেউ ফিতা ব্যবহার না করেন তাহলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

এ বিষয়ে জানতে চাইলে শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাকিব আল রাব্বি জানান, ভারতীয় ট্রাকচালক এবং সহকারীদের অবাধ চলাচলের কারণে ভারতীয় ভ্যারিয়েন্ট নিয়ে আতঙ্কিত সীমান্তবর্তী জেলার মানুষ। তাদের মাধ্যমে যাতে কেউ সংক্রমিত হতে না পারেন সেজন্যই ভারতীয় চালক ও সহকারীদের লাল ফিতা পরানোর ব্যবস্থা করা হয়েছে। যতদিন পর্যন্ত করোনার সংক্রমণ থাকবে ততদিন পর্যন্ত এই নির্দেশনা বহাল থাকবে।

এসআর/জিকেএস