ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

রাজশাহীতেও নতুন করে লকডাউনের প্রস্তাব

জেলা প্রতিনিধি | রাজশাহী | প্রকাশিত: ০৯:৪২ এএম, ২৭ মে ২০২১

ভারতীয় সীমান্তবর্তী জেলা চাঁপাইনবাবগঞ্জ এখন করোনার হটস্পট। সে কারণে সংক্রমণ ঠেকাতে চাঁপাইনবাবগঞ্জে চলছে এক সপ্তাহের বিশেষ লকডাউন।

তবে নানান ভাবে চাঁপাইনবাবগঞ্জের মানুষ রাজশাহীতে আসছেন। এরপর তারা ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে চলে যাচ্ছেন। এ অবস্থায় সংক্রমণ রোধে রাজশাহীতেও বিশেষ লকডাউন দেয়ার সম্ভাবনা রয়েছে।

করোনা পরিস্থিতি নিয়ে গতকাল (বুধবার) দুপুরে রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয়ে আয়োজিত জরুরি সভায় লকডাউনের প্রস্তাব এসেছে বলে জানা গেছে।

বুধবার (২৬ মে) বিকেলে রাজশাহী জেলা প্রশাসকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় রাজশাহী-১ (সদর) আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশাসহ পুলিশ এবং স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। তারা অনেকেই লকডাউনের পক্ষে মত দেন বলে জানা গেছে।

সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা বলেন, ‘ফিডার রোড দিয়ে চাঁপাইনবাবগঞ্জ থেকে মানুষের রাজশাহী আসা বন্ধ করতে হবে। এজন্য পুলিশ প্রশাসনকে কঠোর হতে হবে। কারণ চাঁপাইনবাবগঞ্জ থেকে মানুষ ভয়ে পালিয়ে রাজশাহী চলে আসছে। সবচেয়ে ভালো হয় যদি চাঁপাইনবাবগঞ্জের পাশাপাশি রাজশাহীকেও কঠোর লকডাউনের আওতায় আনা যায়।’

এ বিষয়ে রাজশাহী জেলা প্রশাসক আবদুল জলিল বলেন, ‘রাজশাহীতে বিশেষ লকডাউন করা হবে কি না সেটি এখন পর্যালোচনা করা হচ্ছে। তবে আপাতত স্বাস্থ্যবিধি নিশ্চিত ও চাঁপাইনবাবগঞ্জ থেকে যেন কোনো মানুষ রাজশাহীতে প্রবেশ করতে না পারে, সে বিষয়টি কঠোরভাবে দেখার জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছে। তবে পরিস্থিতির অবনতি হলে রাজশাহীতেও বিশেষ লকডাউন আসতে পারে।’

তিনি বলেন, ‘চাঁপাইনবাবগঞ্জে করোনা পরিস্থিতির অবনতি শুরু হলে গত ২২ মে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের পরিচালনা পর্ষদের সভায় জেলাটিকে লকডাউনের প্রস্তাব আসে। এই প্রস্তাব হাসপাতালের পক্ষ থেকে বিভাগীয় কমিশনারের কাছে পাঠানো হয়। এর এক সপ্তাহ পর সোমবার (২৪ মে) থেকে চাঁপাইনবাবগঞ্জে বিশেষ লকডাউন ঘোষণা করা হয়।’

jagonews24

রাজশাহীর শিরোইল বাস টার্মিনালে সরেজমিনে দেখা গেছে, চাঁপাইনবাবগঞ্জ থেকে নানান শ্রেণি-পেশার মানুষ রাজশাহী হয়ে বাস, ট্রেন ও মাইক্রোযোগে ঢাকার উদ্দেশ্যে রওনা দিচ্ছেন। চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী সড়কে পুলিশি পাহারা থাকায় অনেকে গ্রামের ভেতর দিয়ে রাজশাহীতে প্রবেশ করছেন।

এদিকে, গত ২৪ ঘণ্টায় রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরও তিনজন করোনা রোগীর মৃত্যু হয়। করোনায় মারা যাওয়া তিনজনের মধ্যে দুইজনেরই বাড়ি চাঁপাইনবাবগঞ্জে। হাসপাতালের আইসিইউসহ করোনা ওয়ার্ডে চিকিৎসাধীন রয়েছেন ১৬২ জন রোগী। এদের মধ্যে আইউসিইউতে রয়েছেন ১৪ জন।

এছাড়া বুধবার সকাল থেকে দুপুর ১টা পর্যন্ত হাসপাতালে ভর্তি হয়েছেন ৩০ জন করোনা রোগী। এদের মধ্যে ১৫ জনই চাঁপাইনবাবগঞ্জের। বাকিদের মধ্যে রাজশাহীর ১০ জন এবং পাঁচজন নওগাঁ ও নাটোরের।

বুধবার (২৬ মে) দুপুরে রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য দপ্তরের এক প্রতিবেদনে জানানো হয়, মঙ্গলবার বিভাগের আট জেলায় ২৭৫ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি চাঁপাইনবাবগঞ্জের ১৫৯ জন। দ্বিতীয় অবস্থানে রয়েছে রাজশাহীর ৩৯ জন।

চাঁপাইনবাবগঞ্জে শনাক্তের হার ৬২ শতাংশ এবং রাজশাহীতে ৪৮ শতাংশ। এছাড়া বগুড়ার ২৬, নওগাঁর চার, নাটোরের নয়, জয়পুরহাটের ১০, সিরাজগঞ্জের আট ও পাবনার ২০ জনের করোনা শনাক্ত হয়েছে।

ফয়সাল আহমেদ/এমএইচআর/এমকেএইচ