ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

যশোর ছুঁয়ে গেল মৈত্রী মোটর শোভাযাত্রা

প্রকাশিত: ০৩:৩৯ পিএম, ০১ ডিসেম্বর ২০১৫

যশোর ছুঁয়ে গেল বাংলাদেশ-ভুটান-ভারত-নেপাল (বিবিআইএন) মৈত্রী মোটর শোভাযাত্রা। মঙ্গলবার রাত ৭টায় ২০টি গাড়ি চার দেশের ৭২ জন প্রতিনিধির বহরটি যশোর সার্কিট হাউসে এসে পৌঁছায়। এ সময় যশোরের জেলা প্রশাসক ড. হুমায়ুন কবীর ও পুলিশ সুপার আনিসুর রহমান তাদের অভ্যর্থনা জানান। এরপর আধা ঘণ্টার বিশ্রাম শেষে রাত সাড়ে ৭টার দিকে বেনাপোল হয়ে ভারতের কলকতার উদ্দেশ্যে রওনা হয় মোটর শোভাযাত্রাটি।

ভারতের প্রবীণ চন্দ্র ভন্দে, নেপালের দশরথজি, ভুটানের থিনলে ও বাংলাদেশের নিরদ সি মন্ডলের নেতৃত্বে শেভাযাত্রাটি সাড়ে চার হাজার কিলোমিটার পথ অতিক্রম করে বুধবার কলকাতায় গিয়ে শেষ হবে।

শোভাযাত্রায় বাংলাদেশের প্রতিনিধি দলের প্রধান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-সচিব নিরদ সি মন্ডল জানান, গত ১৫ জুন বাংলাদেশ ভুটান-ভারত-নেপাল (বিবিআইএন) চার দেশের যোগাযোগ মন্ত্রণালয়ের মধ্যে ব্যক্তিগত কার ও পণ্যবাহী কার চলাচলের চুক্তি স্বাক্ষরিত হয়েছে। সেই চুক্তি বাস্তবায়নের লক্ষ্যে চার দেশের প্রতিনিধিদের মৈত্রী মোটর শোভাযাত্রার আয়োজন করা হয়েছে। গত ১৪ নভেম্বর ভারতের ওডিশার ভুবনেশ্বর থেকে এ শোভাযাত্রার পথচলা শুরু হয়।

মঙ্গলবার সকাল পৌনে ৮টার দিকে রাজধানী ঢাকার হোটেল সোনারগাঁও থেকে যাত্রা শুরু হয়। সংসদ ভবন এলাকা হয়ে মৈত্রী শোভাযাত্রা ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন এবং সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানোর পর ফের সংসদ ভবনের উদ্দেশ্যে যাত্রা করে।

দুপুরে ফরিদপুর হয়ে শোভাযাত্রাটি মাগুরায় পৌঁছালেও জ্বালানি বিভ্রাটের কারণে প্রায় চার ঘণ্টা যাত্রা বিলম্বিত হয়। এরপর সন্ধ্যা ৭টার দিকে যশোর সার্কিট হাউসে এসে পৌঁছায়। আধা ঘণ্টার যাত্রা বিরতি শেষে রাত সাড়ে ৭টার দিকে বেনাপোলের উদ্দেশ্যে রওনা হয় শোভাযাত্রাটি।

মিলন রহমান/এআরএ/আরআইপি