ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

শেষ দফায় ১৩ জন দেশের মাটি ছাড়বেন না

প্রকাশিত: ১০:৫২ এএম, ৩০ নভেম্বর ২০১৫

চিলাহাটি-হলদিবাড়ী সীমান্ত দিয়ে শেষ দফায় সোমবার দুপুরে পঞ্চগড়ের তিনটি বিলুপ্ত ছিটমহলের ১০টি পরিবারের ২৬ জন সদস্য ভারত গেলেন। তাদের মধ্যে ১৬ জন  পুরুষ ও ১০ জন নারী। কিন্তু ১৩ জন সদস্য দেশের মাটি ছাড়তে আপত্তি জানিয়েছেন।

দেবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সফিকুল ইসলাম জাগো নিউজকে জানান, পাঁচ দফায় ভারত গমন করছে ৯৭টি পরিবারের ৪৭৮ জন। বাদ পড়া পরিবারগুলোর মধ্যে সোমবার ১০টি পরিবারের ২৬ জন ভারত গেলেন আর ১৩ জন সদস্য ভারতে যেতে আপত্তি করার জন্য তারা থেকে গেলেন বাংলাদেশে।

চার দফায় ৯৮টি পরিবারের ৪৮৭ জন ভারত যাওয়ার কথা থাকলে নবাগত চার শিশুসহ জনসংখ্যা দাঁড়ায়  ৪৯১ জনে। একটি পরিবারসহ, অন্যান্য পরিবারের ১৩ জন সদস্য ভারত যেতে আপত্তি করায় বাংলাদশে থেকে গেলেন। এসময় হাজার হাজার জনতা ও আত্মীয়-স্বজন নবাগত ভারতীয়দের বিদায় জানান।

Nilphamari

জন্মস্থান বাংলাদেশকে বিদেশ করে পাঁচ দফায় ভারত গেলেন ৪৭৮ জন। প্রথম দফায় ২২ নভেম্বর ১৪টি পরিবারের ৪৮ জন, ২য় দফায় ২৩ নভেম্বর ২৮টি পরিবারের ১৪৭ জন, ৩য় দফায় ২৪ নভেম্বর ৩০টি পরিবারের ১৫২ জন, চতুর্থ দফায় ২১টি পরিবারের ১০৫ জন ভারত গমন করেন। অনেক পরিবারের সকল সদস্য ভারত যেতে না পারায় সর্বশেষ ৩০ নভেম্বর ১০টি পরিবারের ২৬ জন সদস্য জন্মস্থান বাংলাদেশকে বিদেশ করে ভারতে চলে গেলেন। ৪৯১ জন সদস্যদের মধ্যে ১৩ জন ভারতে না গিয়ে বাংলাদেশে থেকে গেলেন।

সকালে পঞ্চগড় জেলার দেবীগঞ্জ উপজেলার দেবীগঞ্জ ডিগ্রি কলেজ মাঠে অস্থায়ী ক্যাম্প থেকে পুলিশ ও বিজিবি পাহারায় তাদেরকে চিলাহাটি নিয়ে আসা হচ্ছে। একটি বাসে ভারতীয় গমনকারী সদস্যরা ও ২টি ট্রাকে রয়েছে পরিবারগুলোর মালামাল। শেষ বিদায় ক্ষণে আত্মীয়-স্বজন এবং বিদায়ী ভারতীয়রা কান্নায় ভেঙে পড়েন। এসময় অসংখ্য উৎসুক জনতাও বেদনার্ত হয়ে পড়েন।

Nilphamari

নীলফামারীর ডোমার উপজেলা ভোগডাবুড়ী ইউনিয়নের আব্দুর রউফ সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে বিলুপ্ত ছিটমহলের ভারত গমণকারীদের ইমিগ্রেশন কাজ সম্পন্ন করা হবে। সেখানে দুটি বুথ স্থাপন করা হয়েছে। ইমিগ্রেশন কাজ সম্পন্ন করা শেষে ভারতীয় প্রতিনিধি দলের কাছে ২৬ জনকে হস্তান্তর করা হবে। চিলাহাটি অস্থায়ী ক্যাম্পে ইমিগ্রেশন শেষে দুপুরে ভারতীয় কর্তৃপক্ষের কাছে বিলুপ্ত ছিটমহলের ভারতীয় নাগরিকত্ব গ্রহণকারীদের হস্তান্তর করা হবে। এসময় বাংলাদেশের ভারতীয় দূতাবাসের ফাস্ট সেক্রেটারি রমাকান্ত গুপ্তা, নীলফামারীর সহকারী কাস্টমস কমিশনার  হুমায়ুন হাফিজ, দেবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শফিকুল ইসলাম, বিজিবির ৫৬ ব্যাটলিয়ানের লে. কর্নেল গোলাম সারওয়ার, ডোমার থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোয়াজ্জেম হোসেন, চিলাহাটি তদন্ত কেন্দ্রের উপ-পরিদর্শক (এসআই) মনছুর আলীসহ সরকারী দফতরের কর্মকর্তাগণ উপস্থিত থাকবেন মর্মে প্রশাসন থেকে নিশ্চিত করা হয়েছে।

ভারতীয় প্রতিনিধি হিসেবে নবাগত ভারতীয়দের বরণ করেন বিডিও তাপন সিংহ রায়, হলদিবাড়ির আইসি বিকাশ কান্তি দে, হলদিবাড়ি হাসপাতালের বিএম তাপস দাশ, হলদিবাড়ি রেডক্রিসেন্ট সম্পাদক মুন্না লাহটি।

জাহেদুল ইসলাম/এমজেড/পিআর