ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

বীমার নামে কোটি টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে গ্রেফতার ৩

জেলা প্রতিনিধি | নওগাঁ | প্রকাশিত: ০৯:০৮ পিএম, ০৫ এপ্রিল ২০২১

নওগাঁর আত্রাইয়ে এনআরবি গ্লোবাল লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড নামের একটি সংস্থার বিরুদ্ধে প্রায় ৩ কোটি টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ উঠেছে।

বিষয়টি জানার পর রোববার (৪ এপ্রিল) সন্ধ্যায় উপজেলা নির্বাহী কর্মকর্তা ইকতেখারুল ইসলাম ওই অফিসে অভিযান চলিয়ে ম্যানেজার নূরুন্নবী ইসলাম (৪৮), মাঠকর্মী বকতিয়ার হোসেন ডায়মন্ড (৩৩) ও রবিউল ইসলামকে (৩৫) আটক করে।

পরে সোমবার (৫ এপ্রিল) দুপুরে প্রতারণার মামলায় গ্রেফতার দেখিয়ে তাদের জেলহাজতে পাঠানো হয়েছে।

জানা যায়, গত তিনমাস পূর্বে উপজেলার খোলাপাড়ায় নতুন অফিস স্থাপন করে প্রতিষ্ঠানটি। সেখানে ইন্স্যুরেন্সের আড়ালে এলাকার নারীদের স্বাবলম্বী করার প্রলোভন দিয়ে ওই প্রতিষ্ঠানে সঞ্চয় হিসাব খুলতে উদ্বুদ্ধ করা হয়। এতে প্রতিষ্ঠানের আশপাশসহ বিভিন্ন গ্রামের প্রায় ছয়শতাধিক নারী সেখানে সঞ্চয় হিসাব খুলে এবং প্রশিক্ষণের নামে মোটা অংকের টাকা জমা করে। গ্রামের সহজ সরল মহিলারা ৫০ হাজার থেকে ১ লাখ টাকা পর্যন্ত সেখানে জমা করেন।

টাকা জমা করার তিনমাস পার হলে টাকা ফেরত দিতে নানা টালবাহানার আশ্রয় নেয় প্রতিষ্ঠানের লোকজন। একপর্যায়ে রোববার বিকেলে টাকা ফেরতের দাবিতে ওই অফিসের সামনে গ্রামের মহিলারা ভিড় করলে বিষয়টি প্রকাশ পায়। পরে উপজেলা প্রশাসন পুলিশের সহযোগিতায় ওই অফিসে অভিযান চালিয়ে সংস্থার ম্যানেজার নূরুন্নবী ইসলামসহ তিনজনকে আটক করেন।

উপজেলার শাহাগোলা গ্রামের ভুক্তভোগী সুমাইয়া সুলতানা, জাতপাড়া গ্রামের হিরা, কাশিয়াবাড়ি গ্রামের বৃষ্টি আক্তার, মহাদিঘী গ্রামের মাহবুবা খানমসহ অনেকেই বলেন, গত তিনমাস পূর্বে যে টাকা জমা দেয়া হবে তার দ্বিগুন টাকা ফেরত দেয়া হবে বলে তাদের প্রলোভোন দেখানো হয়। এতে অনেকে ৫০ হাজার থেকে ১ লাখ টাকা পর্যন্ত এ অফিসে জমা দিয়েছেন। কিন্তু তাদের টাকা নিয়ে দ্বিগুণ টাকা ফেরত দেয়া হচ্ছেনা। টাকা চাইতে তারা নানা টালবাহানা করছে। এখন আমরা আসল টাকা ফেরত এবং দোষীদের শাস্তি চাই।

আত্রাই থানার ভারাপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ বলেন, ‘সংস্থাটি একটি ভুয়া লাইসেন্স নিয়ে ইন্স্যুরেন্সের আড়ালে প্রতারণা বাণিজ্য করেছিল। রোববার সন্ধ্যায় ওই অফিস থেকে তিনজনকে আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে ভুক্তভোগীরা মামলা দায়েরের পর সোমবার দুপুরে তাদের জেলহাজতে পাঠানো হয়।’

আত্রাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইকতেখারুল ইসলাম বলেন, ‘বিষয়টি জানার পর ঘটনাস্থলে গিয়ে তিনজনকে আটক করে পুলিশে সোপর্দ করা হয়েছে। তবে মূল হোতাদের পাওয়া যায়নি। তাদের আটক করতে পুলিশকে নির্দেশ দেয়া হয়েছে।’

আব্বাস আলী/আরএইচ/এএসএম