ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

কান্তজিউ মন্দিরে মাসব্যাপী রাস উৎসবের উদ্বোধন

প্রকাশিত: ০১:৫৩ পিএম, ২৫ নভেম্বর ২০১৫

বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ এ কথা উল্লেখ করে জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল বলেছেন, এদেশে সকল ধর্মের মানুষ তাদের সমান অধিকার ভোগ করে আসছেন। আর এই ঐতিহাসিক কান্তজিউ মন্দিরে আজকের রাস মেলাকে কেন্দ্র করে সব ধর্ম বর্ণ নির্বিশেষে এ মেলায় আগমন ঘটে হাজার হাজার ভক্তবৃন্দের।

২৫ নভেম্বর বুধবার বিকেলে দিনাজপুরের কাহারোল উপজেলার কান্তনগর মন্দির প্রাঙ্গণে মাসব্যাপী রাস মেলার উদ্বোধন ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

দিনাজপুর রাজ দেবত্তোর এস্টেটের এজেন্ট বাবু অমলেন্দু ভৌমিক এ অনুষ্ঠানের সভাপতিত্ব করেন। দিনাজপুর প্রেস ক্লাবের সভাপতি চিত্ত ষোষের সঞ্চালনায় মেলার উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন কাহারোল উপজেলা চেয়ারম্যান মামুনুর রশিদ চৌধুরী, উপজেলা নির্বাহী কর্মকতা মোহাম্মদ রবিউল ফয়সল, উপজেলা আওয়ামী লীগের সভাপতি একে এম ফারুক, কাহারোল থানা পুলিশের ওসি আব্দুল মজিদ, ৫নং সুন্দরপুর ইউপি চেয়ারম্যান নাসিরুল ইসলাম, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক পরিমল চক্রবর্তী তপন, সদস্য প্রেম নাথ রায়, বঙ্গবন্ধু সৈনিক লীগ জেলা শাখার আহ্বায়ক মো. কামাল হোসেন প্রমুখ।

সাংসদ গোপাল আরও বলেন, এই ঐতিহাসিক কান্তজিউ মন্দির কাহারোল উপজেলাকে সারাদেশে পরিচয় করিয়ে দেয়। মন্দির নির্মাণের পর থেকে কত ঝড়-বৃষ্টি, ভুমিকম্প চলে গেছে। এর ফলে মন্দিরের চূড়াগুলো ভেঙে গেছে। বিগত কোনো সরকার এই মন্দিরের সংস্কারের উদ্যোগ নেয়নি। আর বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই মন্দিরের সংস্কারের জন্য ২৫ কোটি টাকা বরাদ্দ দিয়েছেন। শুধু তাই নয় এই মন্দিরে সহজে ভক্তদের আসার জন্য ২২ কোটি টাকা ব্যয়ে একটি ব্রিজ নির্মাণ করে দিয়েছেন। কান্তজিউ মন্দিরকে পূর্ণাঙ্গ পর্যটন করে গড়ে তুলতে এখানে পর্যটন হোটেল ও মার্কেট নির্মিত হয়েছে।

দেশের প্রত্নতত্ত্ব বিভাগ থেকে মন্দির দেখাশোনার দায়িত্বে নিয়োজিত শ্রী বিনয় কুমার মহন্ত জানান, প্রতি বছর বাংলা কার্তিক মাসের চাঁদের পূর্ণিমায় এই রাস উৎসব পালিত হয়। রাস উৎসব উপলক্ষে বসে রাস মেলা। মেলায় দেশের প্রায় সব জেলা ছাড়াও ভারত থেকেও ভক্তরা আসেন। সার্কাস, যাত্রা, পুতুল নাচ ছাড়াও হিন্দু ধর্মীয় বই-পুস্তক, শাঁখা-সিদুর, শড়খ, বালা, চুড়িসহ নানান পণ্যের পসরা সমৃদ্ধ দোকান মেলায় শোভা পেয়েছে বলে তিনি জানান।

এমদাদুল হক মিলন/এমজেড/পিআর