ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

করোনা সংক্রমণ বাড়ায় ছেঁউড়িয়ায় লালন স্মরণ উৎসব বাতিল

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ০৯:৪৫ পিএম, ২৪ মার্চ ২০২১

করোনাভাইরাসের সংক্রমণ বাড়ায় এবারও বাউল সাধক ফকির লালন শাহের মাজারে দোল পূর্ণিমায় ঐতিহ্যবাহী ‘লালন স্মরণ উৎসব’ বাতিল করা হয়েছে। বুধবার (২৪ মার্চ) লালন একাডেমির সভাপতি ও কুষ্টিয়া জেলা প্রশাসক মো. সাইদুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ উৎসব বাতিলের তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দোল পূর্ণিমা তিথিতে লালন স্মরণ উৎসব করা হলে প্রচুর মানুষের সমাগম হতে পারে। এতে করোনা ভয়াবহ আকার ধারণ করতে পারে। এবার লালন স্মরণ উৎসবের অনুষ্ঠান বাতিল করা হয়েছে। গত বছরও করোনার কারণে লালন ফকিরের মৃত্যুবার্ষিকীর অনুষ্ঠান বাতিল করে একাডেমি।

প্রতি বছর দোল তিথিতে লালন স্মরণে তিনদিনের অনুষ্ঠান করে লালন একাডেমি। মার্চের শেষ সপ্তাহে এ বছরের অনুষ্ঠান হওয়ার কথা ছিল। এ উৎসবে দেশ-বিদেশ থেকে হাজার হাজার বাউল, ফকির আর দর্শনার্থী অংশ নেন।

বছরে দুবার কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় লালন মেলা অনুষ্ঠিত হয়। একটি দোল পূর্ণিমার তিথিতে, অপরটি অনুষ্ঠিত হয় তার মৃত্যুবার্ষিকী বা তিরোধান দিবসে। এ বছর দোল পূর্ণিমায় ২৮ মার্চ লালন স্মরণ উৎসব শুরু হওয়ার কথা ছিল। করোনার কারণে তা স্থগিত করা হলো।

এছাড়া বাংলা ১ কার্তিক লালন ফকিরের মৃত্যুবার্ষিকী উপলক্ষে তিন দিনব্যাপী মেলা অনুষ্ঠিত হয়। এটি লালন মেলা নামে পরিচিত। এই দুই উৎসবেই রাতভর চলে লালন গানের আসর। জমজমাট থাকে আখড়া। উৎসব উপলক্ষে পুরো আখড়াবাড়ির মাজার সাজানো হয় রঙিন সাজে।

এএএইচ/এএসএম