ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

কোয়ারেন্টাইন ভেঙে জরিমানা গুণলেন যুক্তরাজ্যফেরত ৬ প্রবাসী

নিজস্ব প্রতিবেদক | সিলেট | প্রকাশিত: ০১:০৭ এএম, ২২ মার্চ ২০২১

সিলেটে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন ভেঙে ছয় লন্ডন প্রবাসী শাস্তির মুখে পড়েছেন। সেইসঙ্গে দায়িত্বে অবহেলার অভিযোগে হোটেল কর্তৃপক্ষের বিরুদ্ধেও শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে জেলা প্রশাসন।

রোববার (২১ মার্চ) রাতে যুক্তরাজ্যফেরত পাঁচ প্রবাসীকে তিন হাজার টাকা করে এবং অপরজনকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়। হোটেল পালানো অপর তিনজন শিশু হওয়ায় তাদের জরিমানা করা হয়নি। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মেজবাহ উদ্দিন এ ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন।

জানা গেছে, রোববার সকালে নগরের ব্রিটানিয়া আবাসিক হোটেলের কর্মী ও পুলিশ সদস্যদের চোখ ফাঁকি দিয়ে বাড়ি চলে যান জকিগঞ্জের যুক্তরাজ্যফেরত একই পরিবারের নারী ও শিশুসহ ৯ সদস্য। পরে হোটেল কর্তৃপক্ষ ও পুলিশ তাদের সঙ্গে যোগাযোগ করলে রাত ৮টার দিকে পুনরায় হোটেলে ফিরে আসেন তারা।

হোটেল কর্তৃপক্ষের দাবি, তাদের না জানিয়ে জকিগঞ্জে পরিবারের এক রোগীকে দেখতে গিয়েছিলেন প্রবাসীরা। বিষয়টি সকালে রুটিন চেক করার সময় ধরা পড়ে।

খবর পেয়ে সিলেট জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মেজবাহ উদ্দিন রোববার রাত ১০টার দিকে ঘটনাস্থলে গিয়ে তিন শিশু ছাড়া বাকি ছয়জনকে জরিমানা করেন। মেজবাহ উদ্দিন জানান, দায়িত্বে অবহেলার অভিযোগে হোটেল কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের পদক্ষেপ নেয়া হয়েছে।

নতুন ধরনের করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে যুক্তরাজ্য থেকে ফেরা প্রবাসীদের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে রাখা হচ্ছে। কোয়ারেন্টাইনে থাকা অবস্থায় হোটেল থেকে বের হওয়া নিষেধ। এমনকি হোটেলের ভেতরেও বাইরের কারেও সঙ্গে সাক্ষাৎ নিষেধ। তবে এমন নিষেধাজ্ঞা অমান্য করে হোটেল থেকে বেরিয়ে যান যুক্তরাজ্য থেকে আসা একই পরিবারের ৯ সদস্য।

এদিকে নগরের যেসব হোটেলে যুক্তরাজ্যফেরতদের কোয়ারেন্টাইনে রাখা হচ্ছে সেগুলোতে সার্বক্ষণিকভাবে পুলিশ অবস্থান করছে। পুলিশের উপস্থিতিতে তারা কীভাবে বাড়ি চলে গেলেন এ নিয়ে প্রশ্ন ওঠেছে।

সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (গণমাধ্যম) বি এম আশরাফ উল্লাহ তাহের বলেন, ব্রিটানিয়ায় ২৪ ঘণ্টা পুলিশ সদস্য দায়িত্বরত রয়েছেন। তাদের উপস্থিতি সত্ত্বেও কিভাবে প্রবাসীরা বাড়ি চলে গেলেন তা খতিয়ে দেখা হচ্ছে। এ ব্যাপারে পুলিশ বা হোটেল কর্তৃপক্ষের দায়িত্বে অবহেলার প্রমাণ পাওয়া গেলে ব্যবস্থা নেয়া হবে।

প্রবাসীদের জকিগঞ্জে নিয়ে যাওয়া গাড়িচালক নাজিম জানান, রোববার সকাল ১০টার দিকে এই ৯ প্রবাসীকে নিয়ে তিনি জকিগঞ্জে যান এবং দুপুরের খাবার খেয়ে বিকেল ৪টার দিকে আবার সিলেটের উদ্দেশ্যে রওনা হন। অসুস্থ পিতাকে দেখতে জকিগঞ্জে গিয়েছিলেন এ পরিবারের সদস্যরা।

এসএমপি সূত্রে জানা গেছে, গত ১৮ মার্চ সকাল ১০টায় বিজি-২০২ বিমানের ফ্লাইটে করে ১৫২ জন যুক্তরাজ্যফেরত প্রবাসী সিলেট এমএজি ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান। পরে তাদের স্বাস্থ্যপরীক্ষা এবং সব ধরনের আনুষ্ঠানিকতা শেষে সরকারি নির্দেশনা মোতাবেক সেনাবাহিনী এবং পুলিশের তত্ত্বাবধায়নে ১৪৭ জনকে ৭ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের জন্য বাসযোগে বিমানবন্দর থেকে নগরীর নির্ধারিত আবাসিক হোটেলগুলোতে পাঠানো হয়। এর মধ্যে নগরের আম্বরখানাস্থ হোটেল ব্রিটানিয়ায় ৩৫ জন প্রবাসীকে রাখা হয়।

ছামির মাহমুদ/এএএইচ