ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

বরিশালে করোনা রোধে মাঠে পুলিশ ও জেলা প্রশাসন

নিজস্ব প্রতিবেদক | বরিশাল | প্রকাশিত: ০৯:৩৪ পিএম, ২১ মার্চ ২০২১

করোনাভাইরাসের সংক্রমণ রোধে বরিশালে দিনভর নানা সচেতনতা কার্যক্রম পরিচালনা করেছে পুলিশ ও জেলা প্রশাসনে। কার্যক্রমের মধ্যে ছিল সভা, র‌্যালি, মাইকিং ও বিনামূল্যে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ।

রোববার (২১ মার্চ) সকাল থেকে বিকেল পর্যন্ত নগরী ও বিভিন্ন উপজেলায় মাস্ক ব্যবহারে জনসাধারণকে সচেতন ও উদ্বুদ্ধ করতে এ কর্মসূচি চালানো হয়েছে। এ সময় জনগণকে স্বাস্থ্যবিধি মেনে চলার তাগিদ দেয়া হয়েছে।

jagonews24

পাশাপাশি মাস্ক পরা নিশ্চিত করতে নগরীর বিভিন্ন স্থানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এ সময় একটি ডায়াগনস্টিক সেন্টারসহ তিনটি প্রতিষ্ঠান এবং ৪ ব্যক্তিকে জরিমানা করা হয়।

মাস্ক পরা নিশ্চিত করতে নগরীর বিভিন্ন স্থানে পরিচালিত ভ্রাম্যমাণ আদালতে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট শরীফ মোহাম্মদ হেলাল উদ্দীন ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এসএম রাহাতুল ইসলাম। অভিযানে সহায়তা করেন মেট্রোপলিটন পুলিশ সদস্যরা।

jagonews24

ভ্রাম্যমাণ আদালতের বিচারক নির্বাহী ম্যাজিস্ট্রেট শরীফ মোহাম্মদ হেলাল উদ্দীন জানান, করোনার সংক্রমণ বাড়ছে। তাই জেলা প্রশাসনের পক্ষ থেকে নগরীতে অভিযান চালানো হচ্ছে। সাধারণ মানুষকে শাস্তি দেয়া, জরিমানা বা হয়রানি করা ভ্রাম্যমাণ আদালতের উদ্দেশ্য নয়। অভিযানের মূল উদ্দেশ্য মানুষকে উদ্বুদ্ধ করা, তাদের অনুপ্রাণিত করা। যাতে তারা যখনই বাইরে আসবে, তখনই মাস্ক ব্যবহার করবে।

তিনি আরও জানান, মাস্ক ব্যবহারে চরম অনীহা ও উল্টো যুক্তি দেখিয়েছেন, এমন একটি ডায়গনস্টি সেন্টারের কর্মকর্তাসহ তিনটি প্রতিষ্ঠান এবং চার ব্যক্তিকে জরিমানা করা হয়। তাদেরকে ৩ হাজার ৬০০ টাকা জরিমানা ও মাস্ক দেয়া হয়। এছাড়া সচেতনতামূলক অভিযানে বিনামূল্যে মানুষের মাঝে মাস্ক বিতরণ করা হয়েছে।

এদিকে, করোনার সংক্রমণ ঠেকাতে মাসব্যাপী বিশেষ কর্মসূচির আওতায় গত কয়েক দিনের মত রোববার বরিশাল জেলা পুলিশের উদ্যোগে বিভিন্ন উপজেলায় বিনামূল্যে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করা হয়েছে। পাশাপাশি পথচারী, রিকশা ও বাসের যাত্রীদের মধ্যে যারা মাস্ক পরেনি, পুলিশ সদস্যরা তাদের মাস্ক পরিয়ে দিয়েছেন। জনগণকে স্বাস্থ্যবিধি মেনে চলার তাগিদ দেয়া হয়েছে।

jagonews24

প্রচারণামূলক এ কর্মসূচিতে সাধারণ মানুষকে সচেতন হবার পাশাপাশি অন্যকে সচেতন করতে নিয়মিত মাস্ক ব্যবহারের আহ্বান জানানো হয়েছে।

গৌরনদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আফজাল হোসেন জানান, আইজিপির নির্দেশনায় সারাদেশের মতো বরিশাল জেলার ১০ থানা এলাকায় স্বাস্থ্যবিধি প্রতিপালন এবং মাস্ক ব্যবহারের ওপর বিশেষ উদ্বুদ্ধকরণ কর্মসূচি পালন করা হচ্ছে। ওই কর্মসূচির আওতায় গৌরনদী উপজেলা শহরের বিভিন্ন এলাকায় মানুষের মাঝে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করা হয়েছে।

সাইফ আমীন/এসজে/জেআইএম