ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

রাঙ্গামাটিতে মানবাধিকার সাংবাদিকতা বিষয়ে কর্মশালা উদ্বোধন

প্রকাশিত: ১০:৫৭ পিএম, ২২ নভেম্বর ২০১৫

রাঙ্গামাটিতে বাংলাদেশ জাতীয় মানবাধিকার কমিশনের উদ্যোগে স্থানীয় সংবাকর্মীদের নিয়ে মানবাধিকার সাংবাদিকতা বিষয়ের ওপর দু’দিনব্যাপি এক কর্মশালার উদ্বোধন করা হয়েছে। রোববার সকাল ১০টায় শহরের কল্যাণপুরের সাস সভাকক্ষে স্থানীয় সহযোগী সংস্থা টংগ্যার ব্যবস্থাপনায় আয়োজিত এ কর্মশালার উদ্বোধন ঘোষণা করেন জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য নিরূপা দেওয়ান।

এ সময় নিরূপা দেওয়ান বলেন, বাংলাদেশে প্রতিনিয়ত বিভিন্নভাবে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটছে। মানবাধিকার থেকে বঞ্চিত হচ্ছেন মানুষ। বাংলাদেশ জাতীয় মানবাধিকার কমিশন শুরু থেকে সব নাগরিকের অধিকার সুরক্ষায় এবং মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে কাজ করে যাচ্ছে।

তিনি আরও বলেন, বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা প্রতিহত করতে এবং সবার অধিকার সুরক্ষায় গণমাধ্যমের কর্মীদের এগিয়ে আসতে হবে। এক্ষেত্রে দক্ষতা ও কর্মকৌশল বাড়াতে সারাদেশে কর্মরত মিডিয়াকর্মীদের নিয়ে মানবাধিকার সাংবাদিকতার বিষয়ে এ ধরনের প্রশিক্ষণ কর্মশালা আয়োজনের পদক্ষেপ নিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন।

কর্মশালার উদ্বোধনী দিনে জাতিসংঘের সার্বজনীন মানবাধিকার ঘোষণাপত্র, জাতীয় মানবাধিকার কমিশন আইন, অধিকার, মৌলিক অধিকার ও মানবাধিকার নিয়ে বিস্তারিত আলোকপাতসহ মানবাধিকার সংক্রান্ত সংবাদ ও প্রতিবেদন তৈরি এবং প্রকাশের ওপর জোর দেয়া হয়েছে।

এসব বিষয়ের ওপর আলোকপাত করেন ইন্ডিপেন্ডেট টেলিভিশনের সিনিয়র নিউজ এডিটর মো. জাহিদ হোসাইন ও বাংলাদেশ জাতীয় মানবাধিকার কমিশনের বিশ্লেষক খান মো. রবিউল আলম। কর্মশালায় অংশ নিচ্ছেন ২১ সংবাদকর্মী।

বিএ