ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

চাঁপাইনবাবগঞ্জে আদিবাসীদের লংমার্চ শুরু

প্রকাশিত: ১২:২৭ পিএম, ১৫ নভেম্বর ২০১৫

স্বাধীন ভূমি কমিশন গঠনের দাবিতে চাঁপাইনবাবগঞ্জের নাচোল বাসস্ট্যান্ড থেকে রাজশাহী বিভাগীয় কমিশনারের কার্যালয় অভিমুখে লংমার্চ শুরু করেছে জাতীয় আদিবাসী পরিষদ। রোববার দুপুর সাড়ে ১২ টায় এ লংমার্চ শুরু হয়।
 
এর আগে সকালে সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা বলেন, জাতীয় আদিবাসী পরিষদ সমতল আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন গঠনের দাবিতে দীর্ঘ দিন ধরে আন্দোলন করে আসছে। বর্তমান আওয়ামী লীগ সরকার নির্বাচনী ইস্তেহারে সুস্পষ্টভাবে উল্লে­খ করেছিল, ক্ষমতায় গেলে পৃথক ভূমি কমিশন গঠন করা হবে। সরকারের দুই মেয়াদে ক্ষমতার প্রায় ৭ বছর অতিক্রান্ত হতে চলেছে। কিন্তু সরকার এ দাবিকে আমলে না নিয়ে সমতাল আদিবাসীদের জন্য ভূমি কমিশন গঠনের কোনো উদ্যোগ গ্রহণ করেনি। এতে আদিবাসী জনগণ দারুণভাবে হতাশ। আদিবাসীরা জমি হারিয়ে ভূমিহীনে পরিণত হচ্ছে।

তারা সরকারের প্রতি দাবি জানিয়ে বলেন, অবিলম্বে সমতাল আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন গঠন করে ভূমির অধিকার নিশ্চিত করতে হবে।
 
লংমার্চে চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ ও রাজশাহী জেলার কয়েক শত আদিবাসী নারী-পুরুষ অংশগ্রহণ করেন।
 
এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঐক্য ন্যাপের সভাপতি পংকজ ভট্টাচার্জ। এছাড়াও উপস্থিত ছিলেন, জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেন, সাংগঠনিক সম্পাদক বিমল চন্দ্র রাজোয়ার, আদিবাসী নেতা অনিল মারান্ডী, সুভাষ চন্দ্র হেমব্রম, বিচিত্রা তির্কী প্রমুখ।
 
লংমার্চটি সোমবার রাজশাহী বিভাগীয় কমিশনারের কার্যালয়ে গিয়ে শেষ হবে। সেখানে সমাবেশ শেষে ওই দাবিতে বিভাগীয় কমিশনারকে স্মারকলিপি দেয়া হবে।

আব্দুল­াহ/এসএস/আরআইপি