ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

সিলেটের বিদেশগামীদের করোনা পরীক্ষা সীমান্তিকেও করা যাবে

নিজস্ব প্রতিবেদক | সিলেট | প্রকাশিত: ০৯:৪৮ এএম, ২৭ ডিসেম্বর ২০২০

সরকারি দুটি আরটি-পিসিআর ল্যাবের পাশাপাশি বিদেশগামীদের করোনাভাইরাসের নমুনা পরীক্ষার জন্য এবার সিলেটের বেসরকারি প্রতিষ্ঠান সীমান্তিককে অনুমতি দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। গত বৃহস্পতিবার মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের উপসচিব ড. বিলকিস বেগম স্বাক্ষরিত পরিপত্রে স্বেচ্ছাসেবী সংস্থা সীমান্তিককে এই পরীক্ষার অনুমোদন দেয়া হয়।

শনিবার (২৬ ডিসেম্বর) সন্ধ্যায় এ তথ্য নিশ্চিত করেন সীমান্তিকের সাধারণ সম্পাদক শামিম আহমেদ।

তিনি জানান, ইতোমধ্যে সিলেট নগরের শাহজালাল উপশহর সীমান্তিক কমপ্লেক্সে করোনা পরীক্ষার যন্ত্র পিসিআর ল্যাবটি সেটআপ করা হয়েছে। ল্যাবের জন্য জার্মান থেকে অত্যাধুনিক রোশ মেশিনও আনা হয়েছে। বিদেশগামীদের দ্রুত সময়ের মধ্যে করোনার পরীক্ষার ফলাফল তারা দিতে পারবেন।

এর আগে বিভাগে বিদেশযাত্রীদের জন্য করোনা পরীক্ষা হচ্ছিল সিলেটের এমএজি ওসমানী মেডিকেল কলেজ এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পিসিআর ল্যাবে। এবার তার সঙ্গে বেসরকারিভাবে সিলেট বিভাগের প্রথম কোভিড-১৯ পরীক্ষার অনুমতি পেয়েছে স্বেচ্ছাসেবী সংস্থা সীমান্তিক প্যাথলজি অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার। এর মাধ্যমে সিলেট বিভাগের সাধারণ করোনা রোগীর পাশাপাশি বিদেশযাত্রীদের করোনা পরীক্ষা কিছুটা সহজ হবে।

ল্যাব সূত্রে জানা যায়, বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমতি পাওয়ার পর শনিবার সিলেটের এমএজি ওসমানী মেডিকেল কলেজে স্থাপিত পিসিআর প্রশিক্ষণ নিচ্ছেন সীমান্তিকের ল্যাবের টেকনোলজিস্টরা।

রোববার (২৭ ডিসেম্বর) থেকে বিদেশগামীদের করোনার নমুনা পরীক্ষা শুরু হতে পারে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির উপ-নির্বাহী পরিচালক হুমায়ূন কবির।

জানা যায়, বেসরকারিভাবে সিলেটে এই পিসিআর ল্যাব স্থাপনের উদ্যোগ নেন বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা সীমান্তিকের প্রধান পৃষ্ঠপোষক ও আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ‘রিচার্স ট্রেনিং অ্যান্ড ম্যানেজমেন্ট’ (আরটিএম) ইন্টারন্যাশনালের প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা ড. আহমদ আল কবির।

ছামির মাহমুদ/এসআর/এমএস