ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

পঞ্চগড়ে করোনার এন্টিজেন পরীক্ষা শুরু

জেলা প্রতিনিধি | পঞ্চগড় | প্রকাশিত: ০৬:০৮ পিএম, ০৫ ডিসেম্বর ২০২০

পঞ্চগড়ে করোনাভাইরাস শনাক্তকরণে এন্টিজেন পরীক্ষার উদ্বোধন করা হয়েছে। শনিবার (৫ ডিসেম্বর) সকালে পঞ্চগড় আধুনিক সদর হাসপাতাল চত্বরে ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. আফরোজা বেগম রীনা এ কার্যক্রমের উদ্বোধন করেন।

এদিন দুপুর পর্যন্ত করোনা উপসর্গ নিয়ে আসা মোট তিনজনের নমুনা সংগ্রহ করে এন্টিজেন টেস্ট করা হয়। এদের মধ্যে একজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।

জেলা স্বাস্থ্য বিভাগ জানায়, এন্টিজেন টেস্ট করার জন্য এরই মধ্যে একজন চিকিৎসক, একজন মেডিকেল টেকনোলজিস্ট (ল্যাব) ও একজন পরিসংখ্যানবিদসহ তিনজনের একটি দলকে এ বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়। ইতোমধ্যে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) থেকে ৫০০ কিট আনা হয়েছে। এই পদ্ধতিতে প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত এন্টিজেন পরীক্ষা চলবে। করোনার একাধিক উপসর্গ রয়েছে এমন রোগীদের এই পরীক্ষার মাধ্যমে ১৫/২০ মিনিটের মধ্যে ফলাফল প্রদান করা হবে।

jagonews24

এন্টিজেন কিট দিয়ে করোনা টেস্ট করতে আসা জেলা শহরের মসজিদপাড়া মহল্লার আবুল কাশেম প্রধান রাজু বলেন, ‘আমার পরিবারের দুইজন কোভিড-১৯-এ আক্রান্ত হয়েছেন। তাছাড়া আমার জ্বর-সর্দি-কাশি দেখা দেয়ায় কিট দিয়ে করোনা পরীক্ষা করালাম। তবে আমার রেজাল্ট নেগেটিভ এসেছে। ফলাফল নেগেটিভ আসায় আমার দ্বিতীয় নমুনা পিসিআর ল্যাবে পাঠানো হবে বলে তাদের পক্ষ থেকে জানানো হয়েছে।’

জেলা শহরের ইসলামবাগ মহল্লার মির্জা আব্দুল বাকী বলেন, ‘আমার করোনার একাধিক উপসর্গ থাকায় এই কিট দিয়ে পরীক্ষা করেছি এবং দ্রুত ফলাফল পেয়েছি।’

ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. আফরোজা বেগম রীনা বলেন, এন্টিজেন কিট দিয়ে করোনা পরীক্ষার জন্য ৫০০ কিট দেয়া হয়েছে। আপাতত উপসর্গ রয়েছে এমন গড়ে ৮/১০ জনের এন্টিজেন টেস্ট করা হবে। রোগীর সংখ্যা বেশি হলে টেস্ট বাড়ানো হবে। উপসর্গ থাকার পর এই কিট দিয়ে পরীক্ষার জন্য দুইটি নমুনা সংগ্রহ করা হচ্ছে। রোগীর ফলাফল নেগেটিভ আসলে অপর নমুনা পুনরায় পরীক্ষার জন্য পিসিআর ল্যাবে পাঠানো হচ্ছে। আর কেউ করোনা পজিটিভ হলে তাকে আইসোলেশনসহ প্রয়োজনীয় চিকিৎসা সেবা দেয়া হবে।

সফিকুল আলম/এআরএ/এমকেএইচ