ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

জাফলংয়ে রাজস্ব আদায়কে কেন্দ্র করে সংঘর্ষে পুলিশসহ আহত ২০

প্রকাশিত: ০৮:৫৫ পিএম, ০৯ নভেম্বর ২০১৫

সিলেটের জাফলংয়ে পাথর কোয়ারির বাসকলে সরকারি রাজস্ব আদায়কে কেন্দ্র করে ইজারাদার ও ট্রাক শ্রমিকদের মধ্যে সংঘর্ষে পুলিশসহ উভয় পক্ষের অন্তত ২০ জন আহত হয়েছেন। সোমবার বেলা ২টার দিকে উপজেলার জাফলং বাসকল এলাকার গুচ্ছগ্রাম নামক স্থানে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

সংঘর্ষে আহতরা হলেন তামাবিল পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই ময়দর আহমদ, গোয়াইনঘাট থানার এএসআই রফিক, ইজারাদার প্রতিষ্ঠানের সুহেল, নিকসন, আতিউল­াহ, নিরাপত্তারক্ষী আল আমিন, ট্রাকচালক শ্রমিক সংগঠনের নেতা মো. মাহিন ও মাইনুদ্দিনসহ অন্তত ২০ জন আহত হন।

সংঘর্ষের পর বেলা ২টা পর থেকে জাফলংয়ের গুচ্ছগ্রাম এলাকায় সিলেট-তামাবিল মহাসড়ক অবরোধ করে রাখেন শ্রমিকরা। সোমবার রাত সাড়ে ৭টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত অবরোধ চলছিল। ফলে সহস্রাধিক পাথর ও বালুভর্তি ট্রাক জাফলংয়ে আটকা পড়েছে। পাশাপাশি ভোগান্তিতে পড়েছেন যাত্রী-সাধারণসহ পর্যটকরা।

"
স্থানীয় সূত্রে জানা যায়, জাফলং পাথর কোয়ারি থেকে উত্তোলিত পাথর ও বালু মিশ্রিত পাথর থেকে রাজস্ব আদায়ের জন্য চলতি বছরের ২২ মার্চ খনিজ সম্পদ মন্ত্রণালয় আটটি প্রতিষ্ঠানের অনুকূলে ইজারা প্রদান করে। এসময় সরকার কর্তৃক পূর্ব নির্ধারিত এক টাকা ৯৬ পয়সা হারে রাজস্ব আদায় করা হতো। পরবর্তীতে গত ২৮ মে সরকার কর্তৃক আদায়যোগ্য রাজস্বের হার বৃদ্ধি করে এক টাকা ৯৬ পয়সার স্থলে চার টাকা ৮০ পয়সা নির্ধারণ করে অফিস আদেশ জারি করা হয়।

এরপর থেকে ট্রাক মালিক ও চালক সংগঠনের নেতৃবৃন্দ সরকারের পূর্ব নির্ধারিত রাজস্ব প্রতি ঘনফুট পাথর ও বালু থেকে এক টাকা ৯৬ পয়সার অতিরিক্ত দিতে অস্বীকৃতি জানিয়ে আসছিল। ট্রাক শ্রমিক সংগঠনের পক্ষ থেকে সরকারের পূর্ব নির্ধারিত রাজস্ব বহাল রাখার দাবিতে ইতিপুর্বে তারা একাধিকবার অবরোধ কর্মসূচিও পালন করেছে।

এর প্রেক্ষিতে সোমবার দুপুরে পাথর বোঝাই ট্রাকের চালকরা অতিরিক্ত রাজস্ব দিতে অস্বীকৃতি জানালে ইজারাদার প্রতিষ্ঠানের লোকজনের সঙ্গে ট্রাক শ্রমিকদের বাক-বিতণ্ডার সৃষ্টি হয়। বেলা ২টার দিকে যা এক পর্যায়ে সংঘর্ষে রূপ নেয়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ট্রাকচালক সংগঠনের শ্রমিকরা সংগঠিত হয় এবং তামাবিল মহাসড়কে ট্রাক ব্যারিকেড দিয়ে অবরোধ করে ও বিক্ষোভ করতে থাকে।

রাত সাড়ে ৭টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত অবরোধ চলছিল। তবে বিষয়টি আপোসে নিষ্পত্তি করতে রাতে ইজারাদার ও ট্রাক চালক-শ্রমিক নেতারা সমঝোতা বৈঠকে বসেছেন।

"
ইজারদার বশির মিয়া জানান, আমরা সরকার কর্তৃক নির্ধারিত রাজস্ব জমা দিয়ে বৈধভাবে ইজারা নিয়েছি। কিন্তু ট্রাক সংগঠনের শ্রমিকরা ইজারা প্রদান করতে অন্যায়ভাবে বাধা সৃষ্টি করছে এবং আমাদের টোল আদায়ের ঘরে হামলা চালিয়ে আমাদের ৪/৫জন লোক আহত করে।

ট্রাকচালক শ্রমিক ইউনিয়নের জাফলং শাখার সাধারণ সম্পাদক ইয়াছিন আলী জানান, আমরা দীর্ঘদিন ধরে এক টাকা ৯৬ পয়সা হারে রাজস্ব প্রদান করে আসছি। হঠাৎ করে তারা চার টাকা ৮০ পয়সা বৃদ্ধি করেছে। আমারা বৃদ্ধিকৃত রয়েলিটি দিতে অনিচ্ছুক। এছাড়া ইজারাদাররা হামলা চালিয়ে আমাদের ১০ জন শ্রমিক আহত করে।

এ ব্যাপারে গোয়াইনঘাট থানার ওসি (তদন্ত) জাহাঙ্গীর হোসেন সরদার সংঘর্ষ ও মহাসড়ক অবরোধের কথা স্বীকার করে জাগো নিউজকে বলেন, বিষয়টি নিষ্পত্তি করতে সমঝোতা বৈঠক চলছে। এছাড়া সংঘর্ষের ঘটনায় এখনো কেউ অভিযোগ নিয়ে থানায় আসেনি।

ছামির মাহমুদ