ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

পরীক্ষা কেন্দ্রে তালা দেয়ায় শিক্ষকের ১৫ দিনের জেল

প্রকাশিত: ০৮:১১ পিএম, ০৩ নভেম্বর ২০১৫

যশোরের শার্শা উপজেলা সদরে অবস্থিত শার্শা পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহিদুল ইসলামকে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। জুনিয়ার স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা কেন্দ্রে তালা দেয়ার অভিযোগে ভ্রাম্যমাণ আদালত মঙ্গলবার সন্ধ্যায় এ রায় প্রদান করেন। আটক শিক্ষককে বুধবার সকালে যশোর জেলহাজতে সোপর্দ করা হবে বলে জানা গেছে।

উপজেলা পরীক্ষা কমিটির সভাপতি ও নির্বাহী কর্মকর্তা আব্দুস সালাম ঘটনার সত্যতা স্বীকার করে জানান, ভ্রাম্যমাণ আদালতের সম্মুখে প্রধান শিক্ষক দোষ স্বীকার করায় তাকে সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট লিটন আলী ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করে জেল হাজতে পাঠানোর নির্দেশ দেন।

শার্শা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইনামুল হক জানান, হরতালের কারণে শিক্ষা মন্ত্রণালয় মঙ্গলবারের জেএসসি পরীক্ষা সকালের পরিবর্তে বেলা ২টায় গ্রহণের নির্দেশ দেয়। শার্শা পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের কেন্দ্র সচিব আব্দুর রশিদ পরীক্ষায় সংশ্লিষ্ট শিক্ষক ও সকল ছাত্র-ছাত্রী কেন্দ্রে কলাপসিবল গেটে তালা ঝুলতে দেখেন।

তাৎক্ষণিকভাবে কেন্দ্রসচিব উপজেলা পরীক্ষা কমিটির সভাপতি ও নির্বাহী কর্মকর্তার নিকট জানানোর পর সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট লিটন আলী ঘটনাস্থলে এসে প্রধান শিক্ষক শহিদুল ইসলামকে না পেয়ে তালা ভেঙে নির্ধারিত সময়ে পরীক্ষা শুরু করেন।

নির্বাহী কর্মকর্তা আব্দুস সালাম জানান, কেন্দ্রসচিব থাকাকালে ওই শিক্ষকের হেফাজত থেকে গত বছর ১ ডিসেম্বর জেএসসি ও এসএসসি পরীক্ষার অলিখিত মূলখাতা উদ্ধারের ঘটনায় কেন্দ্র সচিব পদ থেকে অব্যহতি দেয় শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ। এবছরও তাকে কেন্দ্র সচিব পদ থেকে বিরত রাখা হয়।

ওই শিক্ষক রাগে ইচ্ছাকৃতভাবে পরীক্ষার বিষয়ে কাউকে দায়িত্ব না দিয়ে কেন্দ্রের গেটে তালা ঝুলিয়ে বাড়িতে চলে যান। পরে এঘটনায় শার্শা থানা পুলিশের এসআই খাইরুল ইসলাম তাকে আটক করে নিয়ে আসেন।

একজন দুর্নীতিবাজ শিক্ষকই পারে এই ধরনের কাজ করতে। তার বিরুদ্ধে উত্থপিত সকল অনিয়ম দুর্নীতি ও ভুয়া সনদে চাকরির বিষয়ে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তিনি জানান।

জামাল হোসেন/বিএ