ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

খুলনায় হাত ধোয়া দিবস পালিত

প্রকাশিত: ০৮:৫৬ এএম, ২৬ অক্টোবর ২০১৫

খুলনায় নানা কর্মসূচি পালনের মধ্য দিয়ে জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর ও বিশ্ব হাত ধোয়া দিবস-২০১৫ পালিত হয়। এ উপলক্ষে সোমবার সকালে অফিসার্স ক্লাব মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা বিভাগীয় কমিশনার মো. আবদুস সামাদ।
প্রধান অতিথির বক্তৃতায় বিভাগীয় কমিশনার বলেন, নিরাপদ খাবার পানি ও স্যানিটেশন প্রত্যক্ষভাবে  সুস্থতার সঙ্গে জড়িত। এজন্য নিরাপদ পানির সহজলভ্যতা নিশ্চিত করতে হবে। মানুষের সুস্থভাবে বেঁচে থাকার জন্য নিরাপদ পানি, স্বাস্থ্যসম্মত পয়:নিষ্কাশন ব্যবস্থা এবং পরিচ্ছন্ন পরিবেশ অপরিহার্য।

তিনি আরও বলেন, হাত ধোয়ার মতো সাধারণ স্বাস্থ্যবিধিগুলো মেনে চলার মাধ্যমে বিভিন্ন মারাত্মক ব্যাধি প্রতিরোধ করা সম্ভব। তিনি এলাকাভিত্তিক পরিকল্পনা গ্রহণ এবং স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী লক্ষ্যমাত্রা নির্ধারণ করে অস্বাস্থ্যকর ল্যাট্রিন ব্যবহারকারীর সংখ্যা শুন্যতে নামিয়ে আনা সম্ভব বলে মনে করেন।

জেলা প্রশাসক মো. মোস্তফা কামালের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা গোকুল কৃষ্ণ ঘোষ, স্থানীয় সরকার বিভাগের পরিচালক নিশ্চিত কুমার পোদ্দার। স্যানিটেশন পরিস্থিতি উপস্থাপন করেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর খুলনা সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী এস এম ওয়াহিদুল ইসলাম। স্বাগত বক্তৃতা করেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের গ্রামীণ পানি সরবরাহ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আলী আজগর।

আলোচনা সভার আগে হাত ধোয়া প্রদর্শন ও পরে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। এর আগে সকালে ‘সকলের জন্য স্যানিটেশন, নিশ্চিত হোক উন্নত জীবন’ স্লোগান নিয়ে বিভাগীয় কমিশনারের নেতৃত্বে  বর্ণাঢ্য র্যা লি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে অফিসার্স ক্লাব প্রাঙ্গনে এসে শেষ হয়।

আলমগীর হান্নান/এমজেড/পিআর