ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

জাতীয় অর্থনীতির মূল ধারায় সংযুক্ত করা হবে বিলুপ্ত ছিটমহলবাসীকে

প্রকাশিত: ১০:৪৯ এএম, ২৫ অক্টোবর ২০১৫

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, বাংলাদেশের মানচিত্রে সদ্য অন্তর্ভূক্ত বিলুপ্ত ছিটমহলের মানুষদের জাতীয় অর্থনীতির মূল ধারায় সংযুক্ত করা হবে। তাদের সম্ভাবনাময় উজ্জল দিকগুলো বিকশিত করার জন্য নানামুখি কর্মসূচি গ্রহণে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে আহ্বান করা হয়েছিল। আমাদের আহ্বানে সাড়া দিয়ে তারা আজ মাঠে নেমেছে।

রোববার দুপুরে পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলার বিলুপ্ত ছিটমহল দহলা খাগড়াবাড়িতে বাংলাদেশ ব্যাংক আয়োজিত এক সমাবেশে ড. আতিউর রহমান এসব কথা বলেন।

তিনি বলেন, দেশের বৃহত্তর জনগোষ্টির উন্নয়নের পাশাপাশি মানবিক ব্যাংকিং কার্যক্রমে বিলুপ্ত ছিটমহলের বাসিন্দাদের অংশগ্রহণ নিশ্চিত করা হবে। ব্যাংকিং সেবার মাধ্যমে বিলুপ্ত ছিটমহলের মানুষদের এগিয়ে নেওয়া হবে।

বাংলাদেশ ব্যাংক রংপুর শাখার মহাব্যবস্থাপক (জিএম) মোহাম্মদ খুরশিদ আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে দেবীগঞ্জ উপজেলা চেয়ারম্যান হাসনাৎ জামান চৌধুরী জজ, উপজেলা নির্বাহী অফিসার শফিকুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আসম নুরুজ্জামান, বাংলাদেশ-ভারত বিলুপ্ত ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির সাবেক সভাপতি মো. ময়নুল হক, সাধারণ সম্পাদক গোলাম মোস্তফাসহ বিভিন্ন ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা বক্তৃতা করেন।

সমাবেশে বিভিন্ন ব্যাংকের কর্মকর্তা এবং পঞ্চগড়ের তিন উপজেলার বিলুপ্ত ৩৬ ছিটমহল ছাড়াও নীলফামারি, কুড়িগ্রাম ও লালমনিরহাটের ১১১ ছিটমহলের কয়েক হাজার মানুষ অংশ নেয়।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান জানান, বিলুপ্ত ছিটমহলের বাসিন্দাদের জীবনমান উন্নয়নে দেশের সমস্ত ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলো তাদের পাশে থাকবে। বিলুপ্ত ছিটমহলের বাসিন্দাদের সার্বিক উন্নয়নে ইতোমধ্যে প্রায় আড়াই কোটি টাকার আর্থিক কার্যক্রম চালু করা হয়েছে। সিএসআর কার্যক্রমের আওতায় বিভিন্ন ব্যাংকের পক্ষ থেকে কৃষি ঋণ, কমসুদে বিভিন্ন প্রকার ঋণ কার্যক্রম চালু করা হবে। এছাড়া উপকারভোগীদের মধ্যে সেলাই মেশিন, নলকূপ, সোলার প্যানেল, কৃষি উপকরণ, স্বাস্থ্যসম্মত স্যানিটেশন সুবিধা বিতরণসহ শিক্ষাপ্রতিষ্ঠানের ঘর নির্মাণে সহায়তা প্রদান করা হবে।

এর আগে তিনি সমাবেশ স্থলের চারপাশে ৩৮টি বাণিজ্যিক ব্যাংকের বিভিন্ন স্টল পরিদর্শন করেন। এসব স্টলে নিজ নিজ ব্যাংকগুলোর পক্ষ থেকে তাদের নানামুখি আর্থিক সেবা প্রদানের তথ্য প্রদর্শন করা হয়। স্টল পরিদর্শনকালে ড. আতিউর রহমান বিভিন্ন ব্যাংকের পক্ষ থেকে বিলুপ্ত ছিটমহলের নাগরিকদের নলকূপ, ঢেউটিন, রিকশা-ভ্যান, বাইসাইকেলসহ আর্থিক অনুদান প্রদান করেন।

এমসয় তিনি সমাবেশস্থল থেকে জেলার দুইটি বিলুপ্ত ছিটমহলে ন্যাশনাল ব্যাংক এর দুইটি শাখা উদ্বোধন করেন।

সফিকুল আলম/ এমএএস/এমএস