ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

বদলে গেলো বীরশ্রেষ্ঠ স্কয়ার!

প্রকাশিত: ১০:৪০ এএম, ২১ অক্টোবর ২০১৫

রাতারাতি পাল্টে গেল বগুড়া শহরের কেন্দ্রস্থল সাতমাথা চত্বরে স্থাপিত ‘বীরশ্রেষ্ঠ স্কয়ার’ নামক মহান মুক্তিযুদ্ধের সাতবীর সেনানীর স্মারক স্থাপনাটি। আগে সেখানে মাদক সেবিদের আড্ডা বসতো। বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক-পেশাজীবী ও রাজনৈতিক সংগঠন তাদের কর্মকাণ্ডের ব্যানার-ফেস্টুন টাঙিয়ে রাখতো। একটি উদ্যোগে বীরশ্রেষ্ঠদের সম্মানে স্থাপনাটির তত্ত্বাবধান ও রক্ষণাবেক্ষণের দায়িত্ব পৌর কর্তৃপক্ষ বগুড়া ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনকে দিয়েছে। এরপর থেকে স্থানটি রক্ষায় কাজ শুরু করেছে তারা।

সাতজন বীরশ্রেষ্ঠকে বিশেষ সম্মান জানাতে তাদের ছবি দিয়ে বগুড়া শহরের প্রাণকেন্দ্রে নির্মাণ করা হয় বীরশ্রেষ্ঠ স্কয়ার। তবে স্কয়ারটি পরিচিতি পেয়েছিল রাজনৈতিক স্কয়ার হিসেবে। ব্যানার-ফেস্টুনের ছড়াছড়িতে বীরশ্রেষ্ঠ স্কয়ারকে চেনার উপায় ছিল না। প্রধান দলগুলোর নেতাকর্মীদের ছবি দিয়ে ব্যানার ফেস্টুন ছাড়াও বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক দলও ব্যবহার করেছে এ স্থানটি। জাতীয় বীরদের এ ভাস্কর্য বাঁশের খুঁটি দিয়ে ঘিরে নেয়া হয়েছিল।

স্থানীয়রা জানান, শুধু বিশেষ কোনো উপলক্ষ্য করেই নয়, বছরের পুরোটা জুড়েই অবহেলিত থাকতো এ স্কয়ার। ক্ষমতাসীন কিংবা ক্ষমতার বাইরে থাকা রাজনৈতিক দলের নেতারা যখন যে সুযোগ পায় এ স্কয়ারটি ব্যবহার করে। ঢেকে ফেলে দলীয় নেতাদের ছবি সম্বলিত ব্যানার ফেস্টুনে।

Bogra
বগুড়া পৌরসভার প্যানেল মেয়র আমিনুল ফরিদ জাগো নিউজকে জানান, বিষয়টি সত্যিই লজ্জাজনক ছিল। দীর্ঘদিনেও তারা বীরশ্রেষ্ঠ স্কয়ার দখলমুক্ত করতে পারেনি। এমনকি মোবাইল কোর্টের মাধ্যমে স্থানটি দখলমুক্ত করার চেষ্টাও ভেস্তে গেছে।

বগুড়া ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি শফিকুল ইসলাম শফিক জাগো নিউজকে জানান, বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক-পেশাজীবী ও রাজনৈতিক সংগঠন তাদের কর্মকাণ্ডের ব্যানার-ফেস্টুন টাঙিয়ে রাখে। যা এক অর্থে এই মহান বীর সেনানীদের অবজ্ঞা ও অবমাননার শামিল। এ কারণে বগুড়া পৌর মেয়রের কাছে বগুড়া ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন মহান মুক্তিযুদ্ধে বীরশ্রেষ্ঠদের সম্মানে স্থাপনাটির তত্ত্বাবধান ও রক্ষণাবেক্ষণে কাজ করতে আগ্রহ প্রকাশ করে। এই আবেদনের প্রেক্ষিতে বগুড়া পৌর মেয়র মেয়র অ্যাড.মাহবুবর রহমান ‘বীরশ্রেষ্ঠ স্কয়ার’ তত্ত্বাবধান ও রক্ষাণাবেক্ষণের জন্য বগুড়া ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনকে অনুমতিপত্র প্রদান করে।

সংগঠনের সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ ঠানডা জাগো নিউজকে জানান, অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে বগুড়াবাসী, বিভিন্ন রাজনৈতিক, সাংস্কৃতিক সংগঠন সবার সার্বিক সহযোগিতা কামনা করা হয়েছে। যাতে এই স্থানটিকে সবাই সন্মান দেখান। আর এটি দৃষ্টিনন্দন করে তুলতে সংগঠনের নিজস্ব অর্থায়নে বিউটিফিকেশনের কাজও হাতে নেয়া হয়েছে। ইতোমধ্যেই জঙ্গল কেটে ফেলে এবং ব্যানার ফেস্টুন খুলে এর প্রকৃত রূপ দেয়া হয়েছে।

উল্লেখ্য, বিএনপি সরকারের শাসনামলে সড়ক বিভাগ প্রায় ৫০ লাখ টাকা ব্যয়ে এই ‘বীরশ্রেষ্ঠ স্কয়ার’ নির্মাণ করে। বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান নিজে এই কাজটি তদারকি এবং ২০০৪ সালের ২৬ মার্চ সেটি উদ্বোধন করেছিলেন।

লিমন বাসার/এমজেড/আরআইপি