ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

বাংলাদেশ থেকে দারিদ্র্য হঠাবো : গভর্নর

প্রকাশিত: ১২:৫৩ পিএম, ১৭ অক্টোবর ২০১৫

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, সারা বাংলাদেশ থেকে আমরা দারিদ্র্য নামের ভূতকে হটাবো। সবাই এক হলে এ দারিদ্র্য ভূতটা হটে যাবে। আর দেশ উন্নয়নের দিকে এগিয়ে যাবে। আমরা জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠায় অঙ্গীকারাবদ্ধ। এ সংগ্রাম চলবেই চলবে। আর বাংলাদেশকে দারিদ্র্যমুক্ত করবোই-করবো।

শনিবার দুপুরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়াস্থ শেখ মুজিবের সমাধি সৌধে উপজেলার ২১২টি সুবিধা বঞ্চিত হতদারিদ্র্য পরিবার ও প্রতিবন্ধীদের মাঝে অনুদানের চেক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

গভর্নর বলেন, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো সামজিক দায়বদ্ধতা নিয়ে জনকল্যাণমূলক ও মানবিক কাজ করবে। আর সেই লক্ষ্য বাস্তবায়নে বাংলাদেশ ব্যাংক দুর্যোগ ব্যবস্থাপনা ও সামজিক দায়বদ্ধতা তহবিল নামে একটি সিএসআর তহবিল চালু করেছে।

Bank-Governor
বাংলাদেশ ব্যাংকের মুনাফা থেকে প্রতি বছর ১০ কোটি টাকা এ তহবিলে জমা করা হয়। যা দিয়ে আমরা শিক্ষা, স্বাস্থ্য, মানবসম্পদ উন্নয়ন, পরিবেশ ও বন্যপ্রাণী সংরক্ষণ, মুক্তিযোদ্ধ জাদুঘর নির্মাণ, ঢাকা মেডিকেল কলেজের বার্ন ইউনিট ও ফায়ার সার্ভিসের মতো সেবাদানকারী প্রতিষ্ঠানের সক্ষমতা, প্রযুক্তিগত দক্ষতা উন্নয়ন, প্রবীণদের সক্ষমতা অর্জন, প্রতিবন্ধী পুনর্বাসন, বীরাঙ্গনাদের স্বার্থ সংরক্ষণ ও অশ্রুমোচন এবং দেশের টেকসই উন্নয়ন কর্মসূচি বিষয়ক প্রকল্পের অনুকূলে আর্থিক সহায়তা প্রদান করা হচ্ছে।

কৃষকদের উদ্দেশ্যে গভর্নর বলেন, অর্থনীতির মূল চালিকা শক্তি হলো কৃষি। তাই কৃষক বাঁচলে দেশ বাঁচবে। কৃষকদের জন্য ১৭ হাজার কোটি টাকা ঋণ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। পাশাপাশি এসএমই ঋণের পরিসর বৃদ্ধি ও সহজ করার প্রতিশ্রুতি দেন গভর্নর।

গোপালগঞ্জের জেলা প্রশাসক মো. খলিলুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ম. মাহফুজুর রহমান এবং জনতা ব্যাক লি. এর সিইও ও ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুস সালাম।

এস এম হুমায়ন কবীর/এআরএ/আরআইপি