ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

হাওয়ায় চলবে মোটরসাইকেল

প্রকাশিত: ১০:২২ এএম, ১৬ অক্টোবর ২০১৫

হাওয়ার জোরে চলবে মোটরসাইকেল! লাগে না কোনো পেট্রল বা বিদ্যুতের চার্জ। বাইকটির ওপরে হেলিকপ্টারের মতো চারটি পাখায় স্টিলের বাটি বসানো আছে। বাতাসের শক্তিতে ওই বাটিগুলো ঘুরতে থাকে। তা থেকেই বিদ্যুৎ তৈরি হয়। সেই থেকে চার্জ হয় ব্যাটারি। আর তা থেকেই চলে মোটরসাইকেল।

এমনই একটি মোটরসাইকেল তৈরি করেছেন চাঁপাইনবাবগঞ্জ জেলার সদর থানার রামচন্দ্রপুর হাট এলাকার মৃত সোহবার আলীর ছেলে মোশারফ হোসেন। তিনি পেশায় একজন ইলেকট্রনিক্স যন্ত্রাংশের মেকার। গত দুই বছর থেকে তিনি এ ধরনের একটি মোটরসাইকেলে করে ঘুরে বেড়ান। তিনি ওই মোটরসাইকেলে করে ৬০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে এসেছিলেন রাজশাহীর তানোর উপজেলার মুন্ডুমালা ভূমি অফিসে।

এ সময় মোশারফ হোসেন জানান, অনেক দিন থেকেই তিনি চিন্তা করেন যে এমন একটি মোটরসাইকেল তৈরি করবেন তাতে কোনো পেট্রল বা বৈদ্যুতের চার্জ লাগবে না। সেই ভাবনা থেকেই তিনি তার মোটরবাইকটি তৈরি করেছেন। মোটরবাইকটি তৈরি করতে ২৫ থেকে ৩০ হাজার টাকা খরচ হয়েছে। মোটরবাইকটির গতি ঘণ্টায় ৫০ কিলোমিটার পর্যন্ত।

তিনি আরো জানান, মোটরসাইকেল তৈরি করার সময় একবার মাত্র ব্যাটারিটি চার্জ দেয়া হয়েছে। এরপর থেকে ব্যাটারিতে আর কোনো চার্জ দেয়া হয়নি। মোটরবাইকটি যতো কি.মি. চলবে ততোই অটোমেটিকভাবে ব্যাটারি চার্জ হয়ে যাবে। দীর্ঘ দুই বছর ধরে তিনি মোটরসাইকেলটি চালাচ্ছেন কোনো ধরনের জ্বালানি খরচ ছাড়াই।

ব্যাটারিচালিত অটোরিকশার মতোই চাবি দিয়ে মোটরবাইকটি চালু করতে হয়। চালানোর ধরনও একই রকমের। হাতের পিকআপে গতি কমানো ও বাড়ানো যায়। এভাবেই চলে মোটরসাইকেলটি। মোটরসাইকেলটি তৈরি করে নিতে অনেকেই তার সঙ্গে যোগাযোগ করেন। কিন্তু তিনি এখন পর্যন্ত কাউকে এ ধরনের বাইকটি তৈরি করে দেননি। একান্ত শখের বসেই তিনি এ মোটরবাইকটি তৈরি করেছেন।

শাহরিয়ার অনতু/এআরএ/এমএস