ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

অসহায়দের বাড়ি বাড়ি খাবার পৌঁছে দিচ্ছে ‘বিডি ক্লিন’

জেলা প্রতিনিধি | শরীয়তপুর | প্রকাশিত: ০২:০০ পিএম, ২০ এপ্রিল ২০২০

করোনাভাইরাসের কারণে সব কিছু বন্ধ থাকায় কর্মহীন হয়ে পড়েছে অসহায় খেটে খাওয়া মানুষ। আয়-রোজগার বন্ধ থাকায় চরম খাদ্য সংকটে পড়েছে তারা। এ সব অসহায়দের বাড়ি গিয়ে খাদ্য সামগ্রী পৌঁছে দিচ্ছেন‘বিডি ক্লিন’নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা।

শরীয়তপুরের বিভিন্ন গ্রামের ২০০ তরুণ ও শিক্ষার্থী ঝুঁকি নিয়ে এসব কাজ করে যাচ্ছেন। গত ১ এপ্রিল থেকে শরীয়তপুরের জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের মুঠোফোনে ও ৩৩৩ নম্বরে ফোন করে যারা খাদ্য সহায়তা চাইছেন তাদের তালিকা অনুযায়ি অসহায় শ্রমজীবী মানুষের বাড়িতে বাড়িতে সরকারি খাদ্য সামগ্রী পৌঁছে দেয়ার কাজ করে যাচ্ছেন বিডি ক্লিনের সদস্যরা।

বিডি ক্লিনের শরীয়তপুর জেলার সমন্বয়ক অ্যাডভোকেট মাসুদুর রহমান মাসুদ বলেন, ২০২১ সালের মধ্যে পরিচ্ছন্ন বাংলাদেশ উপহার দেয়ার প্রত্যয়ে সারাদেশের মতো শরীয়তপুরেও ২০১৯ সালের ১ জানুয়ারি যাত্রা শুরু করে বিডি ক্লিন। পরিষ্কার–পরিচ্ছন্ন জেলা হিসেবে বাংলাদেশের বুকে শরীয়তপুরকে তুলে ধরতে কাজ করছে বিডি ক্লিন। আমাদের মূল উদ্দেশ্য শহরকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা ও মানুষকে ডাস্টবিন ব্যবহারে উদ্বুদ্ধ করা।

jagonews24

কিন্তু সারাবিশ্বে করোনাভাইরাস মহামারি আকার ধারণ করেছে। শরীয়তপুরও এ সংক্রমণ থেকে রক্ষা পায়নি। এমতাবস্থায় শরীয়তপুরের জেলা প্রশাসক কাজী আবু তাহের ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের আহ্বানে আমরা জীবন বাজি রেখে মোটরসাইকেলে করে সরকারি খাদ্য সহায়তা পৌঁছে দিচ্ছি অসহায় শ্রমজীবী মানুষের বাড়ি বাড়ি। আমরা এই পর্যন্ত প্রায় ৫০০ পরিবারেখাদ্য সহায়তা পৌঁছে দিতে সক্ষম হয়েছি। আমাদের এ কার্যক্রম অব্যাহত থাকবে।

তিনি আরও বলেন, জেলায় ‘বিডি ক্লিন’ সংগঠনের সদস্য রয়েছে দুই শতাধিক। ২০ জন করে ১০টি দলে ভাগ করে দেয়া হয়েছে। নির্দিষ্ট কাজ শেষে তাদের হোম কোয়ারেন্টাইনে রাখা হয়।

অ্যাডভোকেট মাসুদুর রহমান মাসুদ বলেন, প্রথম দিকে আমরা ব্যক্তিগতভাবে মানুষকে সচেতন করতে প্রচারপত্র বিলি করি। দ্বিতীয় ধাপে শুরু করি সুরক্ষা সামগ্রী সাবান, হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক, গ্লাভস, ব্লিচিং পাউডার ও অন্যান্য জীবাণুনাশক বিতরণের কাজ দিয়ে।

বিডি ক্লিন সংগঠনের সদস্য আব্দুল মোতালেব সুমন বলেন, ‘ত্রাণ যাবে বাড়ি’ স্লোগানকে নিয়ে ১ এপ্রিল থেকে জীবন বাজি রেখে আমরা প্রশাসনের পক্ষে খাদ্য সামগ্রী নিজেরা বহন করে দরিদ্র মানুষের বাড়ি পৌঁছে দিচ্ছি। অসহায় শ্রমজীবী ঘরবন্দি মানুষ খাদ্য সামগ্রী পেয়ে বেশ খুশি।

তিনি বলেন, বেসরকারি এনজিও এসডিএস আমাদের এ কাজকে বেগবান করতে একটি পিপিই দিয়ে সহায়তা করেছে। এসডিএস’র প্রতি আমাদের কৃতজ্ঞতা।

jagonews24

‘বিডি ক্লিন’ ছাড়াও নিজেদের উদ্যোগে কাজ করে যাচ্ছে বিভিন্ন সংগঠন ও এনজিও। তাদের মধ্যে রয়েছে- এসডিএস, ভেদরগঞ্জ লাকার্তা ফাউন্ডেশন, ডামুড্যা জয়ন্তী, জাজিরা করোনা প্রতিরোধ কমিটি, গোসাইরহাটে উদ্ভাসিত গোসাইরহাট, শরীয়তপুর সদরে এফসি ক্লাব, শরীয়তপুর জেলা ছাত্রলীগ, সদর উপজেলা যুবলীগসহ বিভিন্ন সংগঠন। সংগঠনের সঙ্গে যুক্ত অধিকাংশ তরুণই স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।

শরীয়তপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাহাবুর রহমান শেখ বলেন, করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে কাজ করছি আমরা। সরকারের একার পক্ষে এই সংকট কাটিয়ে ওঠা প্রায় অসম্ভব। সব মানুষের সম্মিলিত প্রচেষ্টায় এ দুর্যোগ কাটিয়ে উঠতে পারব। আমাদের আহবানে হাতে হাত রেখে বিডি ক্লিনসহ বিভিন্ন সংগঠন ও ব্যক্তি এগিয়ে এসেছেন। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তাদের প্রতি কৃতজ্ঞতা জানাই।

ছগির হোসেন/আরএআর/এমকেএইচ