ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

ডায়রিয়ার প্রকোপ : ৬ দিনে দু’শ রোগী হাসপাতালে

প্রকাশিত: ০৮:৫৫ এএম, ১৪ অক্টোবর ২০১৫

আট মাসের ব্যবধানে যশোরে আবারো ডায়রিয়ার প্রকোপ দেখা দিয়েছে। গত ৬ দিনে প্রায় দু’শ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়ে যশোর  জেনারেল হাসপাতাল থেকে সেবা নিয়েছেন। অতিরিক্ত রোগীর চাপ সামাল দিতে মঙ্গলবার ১২ সদস্যের একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে। একই সঙ্গে ডায়রিয়ার প্রকোপের কারণ অনুসন্ধানের জন্য ঢাকা থেকে তিন সদস্যের একটি দল যশোরে গেছে।

যশোর ২৫০ শয্যা হাসপাতালের সংক্রামক ওয়ার্ড ঘুরে দেখা যায়, বেড না থাকায় রোগীদের হাসপাতালের বারান্দায় রাখা হয়েছে। বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত নতুন ১২ জন ডায়রিয়া আক্রান্ত রোগী ভর্তি হন। এছাড়া আগে ৫৫ জন ভর্তি ছিলেন। এদিন ছাড়পত্র দেয়া হয়েছে ৩০জনকে। বর্তমানে হাসপাতালে ডায়রিয়ায় আক্রান্ত রোগী রয়েছেন ৩৭ জন।

হাসপাতালের পরিসংখ্যান অনুযায়ী, চলতি বছরের ৯ অক্টোবর থেকে দ্বিতীয় বারের মতো জেলায় ডায়রিয়ার প্রকোপ দেখা দেয়। ওই দিন হাসপাতালে ভর্তি হন ৩৪ জন। এরপর ১০ অক্টোবর ২৪ জন, ১১ অক্টোবর ৪৫ জন, ১২ অক্টোবর ৩৯ জন এবং ১৩ অক্টোবর ৪৪ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন।

হাসপাতালের প্রশাসন সূত্রে জনো গেছে, প্রতিনিয়ত রোগী বৃদ্ধির ফলে হাসপাতালের স্টোরে থাকা ওষুধে সংকট দেখা দিয়েছে। বর্তমান চাহিদা মেটাতে হাসপাতাল কর্তৃপক্ষের আবেদনের ফলে খুলনা মেডিকেল কলেজ থেকে কিছু স্যালাইন পাওয়া গেছে। তবে বর্তমানে হাসপাতালে এন্টিবায়টিকসহ অন্যান্য ওষুধের সংকট রয়েছে। ফলে রোগীর স্বজনরা অধিকাংশ ওষুধই বাইরে থেকে কিনতে বাধ্য হচ্ছেন। এতে বিপাকে পড়ছেন গরীব রোগীরা। এমন পরিস্থিতিতে সমাজের বিত্তবানদের সহযোগিতা কামনা করেছে হাসপাতাল কর্তৃপক্ষ।

যশোর হাসপাতালের ভারপ্রাপ্ত তত্ত্বাবধায়ক ডা. শ্যামল কৃষ্ণ সাহা বলেন, চলতি বছরের ফেব্রয়ারিতে জেলায় ডায়রিয়ার প্রকোপ দেখা দেয়। সে সময় কয়েকজন রোগীর মৃত্যুও হয়েছিল। তবে সম্প্রতি আবার ডয়রিয়ায় আক্রান্তের সংখ্যা বাড়লেও এখনো তা নিয়ন্ত্রণে রয়েছে।

প্রাথমিকভাবে চিকিৎসকদের ধারণা, রোটা ভাইরাস, আবহাওয়া পরির্বতন, পানিবাহিত রোগসহ পচাবাসী খাদ্য গ্রহণের কারণে এই রোগ দেখা দিয়েছে। তিনি আরো জানান, হাসপাতালে শয্যার সংখ্যা বাড়ানোর জন্য মন্ত্রণালয়ে প্রস্তাবনাও দেয়া হয়েছে।

মিলন রহমান/এসএস/পিআর