ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

ইঁদুর নিধন অভিযানে চাঁদপুরের ৩টি জাতীয় পুরস্কার

প্রকাশিত: ০৬:০৯ এএম, ০৮ অক্টোবর ২০১৫

ইঁদুর নিধন অভিযানে এবারও চাঁদপুর সদরের কুমারডুগী ব্লকে তিনটি জাতীয় ও দুইটি আঞ্চলিক পুরস্কার অর্জন করেছে। যা দেশে মডেল হিসেবে অনুকরণীয় হতে পারে। বুধবার ঢাকায় অনুষ্ঠিত ইঁদুর নিধন অভিযানের পুরস্কার বিতরণ অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের কাছ থেকে আনুষ্ঠানিকভাবে এই পুরস্কার গ্রহণ করেন পুরস্কারপ্রাপ্তরা।

কৃষি সম্প্রসারণ অধিদফতরাধীন চাঁদপুর সদর উপজেলার কুমারডুগী ব্লকে ২০১৪ সালে ইঁদুর নিধন অভিযানে উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোহাম্মদ মনিরুজ্জামান কুমারডুগী ব্লকের কৃষক কৃষাণী, ছয়টি কৃষক সংগঠনের সদস্য/সদস্যা, আটটি শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদেরকে প্রশিক্ষণ দিয়ে এবং উদ্বুদ্ধ করে এক লক্ষ ৯৩ হাজার ৮শ সাতটি ইঁদুর মেরে সাফল্য লাভ করায় ২০১৪ সালে ইঁদুর নিধন অভিযানে জাতীয় পর্যায়ে উপ-সহকারী কৃষি কর্মকর্তা ক্যাটাগরিতে মোহাম্মদ মনিরুজ্জামান প্রথম পুরস্কার এবং ৬৭ হাজার ৯শ ৯৫টি ইঁদুর মেরে শিক্ষা প্রতিষ্ঠান ক্যাটাগরিতে লোধেরগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রথম পুরস্কার এবং ৫১ হাজার ৮শ ৯৪টি ইঁদুর মেরে বেসরকারি প্রতিষ্ঠান/সংস্থা ক্যাটাগরিতে কুমারডুগী সবজি সিআইজি সমবায় সমিতি লিমিটেড দ্বিতীয় পুরস্কার অর্জন করে।

বুধবার ঢাকাস্থ আ কা মু গিয়াস উদ্দিন মিল্কি অডিটরিয়ামে কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহা-পরিচালক কৃষিবিদ মো. হামিদুর রহমান এ অনুষ্ঠানের সভাপতিত্বে করেন। ইঁদুর নিধন অভিযান ২০১৫ এর উদ্বোধন এবং ২০১৪ এর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বিশেষ অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সচিব শ্যামল কান্তি ঘোষ।

অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব, উপ-সচিব এবং কৃষি সম্প্রসারণ অধিদফতরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারাও সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়া আঞ্চলিক পর্যায়ে প্রথম পুরস্কারসহ দুইটি  পুরস্কার লাভ করেছে কুমারডুগী ব্লক। এর মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান ক্যাটাগরিতে কেতুয়া ইসলামীয়া দাখিল মাদ্রাসা প্রথম, কৃষক ক্যাটাগরিতে মিজানুর রহমান গাজী দ্বিতীয় এবং চাঁদপুর সদর উপজেলা শ্রেষ্ঠ উপজেলা হিসেবে পুরস্কার গ্রহণ করবেন।

আগামী ১২ অক্টোবর কুমিল্লায় আনুষ্ঠানিকভাবে এই পুরস্কার প্রদান করা হবে। উল্লেখ্য, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোহাম্মদ মনিরুজ্জামান গত ২০০৪-২০১৫ সালে মোট ১১ বছর চাকরি জীবনে তার উপর অর্পিত দায়িত্ব সততা আন্তরিকতা ও নিষ্ঠার সঙ্গে সম্পাদন করায় ব্লকে কৃষির আধুনিক প্রযুক্তি সম্প্রসারণ করে, উৎপাদন ও উন্নয়নে ব্যাপক অগ্রগতি সাধন করেছেন। ফলে একদিকে তিনি যেমন অর্জন করেছেন বিভিন্ন পুরস্কার ও স্বীকৃতি অপরদিকে তার মাধ্যমে কৃষক, কৃষক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠানও অর্জন করেছে বিভিন্ন পুরস্কার। তার সফল কর্মকাণ্ডের ফলে বিভিন্ন ক্যাটাগরিতে এ পর্যন্ত অর্জিত হয়েছে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ও বাগ গোল্ড মেডেল অ্যাওয়ার্ডসহ ১০টি জাতীয় পুরস্কার, সাতটি আঞ্চলিক পুরস্কার ও একটি জেলা পুরস্কার।

ইকরাম চৌধুরী/এমজেড/পিআর