ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

জয়পুরহাটে ৩শ` মন্দিরে পূজার প্রস্তুতি

প্রকাশিত: ০৪:৫০ এএম, ০৭ অক্টোবর ২০১৫

জয়পুরহাট সদরসহ পাঁচটি উপজেলায় প্রতি বছরের মতো এবারেও যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে শারদীয় দূর্গাৎসব। এ উপলক্ষ্যে  ব্যাপক প্রস্তুতি গ্রহণ করছেন হিন্দু ধর্মালম্বী জনসাধারণ।

প্রতিমা নির্মাণ, পূজামণ্ডবে সাজ সজ্জাকরনের পাশাপাশি আত্মীয়-স্বজনদের কাছে টানতে আমন্ত্রণ-নিমন্ত্রণও চলছে সমান তালে। কালাই উপজেলার ইটাইল গ্রামের শিশির চন্দ্র দাস, জয়পুরহাট শহরের শান্তিনগরের বাসিন্দা প্রভাষক সুমন কুমার সাহা, তুড়ি পাড়ার বাসিন্দা অশোক কুমার ঠাকুর, কালাই উপজেলার শিব সমুদ্দুর গ্রামের প্রভাষক স্বপন চন্দ্র সরকারসহ অনেকেই এমন মন্তব্য করে জানান, জেলার বিভিন্ন স্থানে প্রায় ৩শ মন্দিরে পূজা অনুষ্ঠানের সকল প্রস্তুতি শান্তিপূর্ণভাবে এগিয়ে চলছে।

হিন্দু ধর্মাবলম্বী ছাড়াও এ উৎসবকে ঘিরে ধর্ম, বর্ণ নির্বিশেষে সকল শ্রেণি-পেশার সাধারণ মানুষরা তাই মুখিয়ে আছেন বৃহৎ এ পূজার দিন-ক্ষণের অপেক্ষায়।

জয়পুরহাট কেন্দ্রীয় মন্দিরের সাধারণ সম্পাদক রাজ কুমার খেতান, কালাই উপজেলা পূজা উদযাপন কমিটির নেতা মুনিশ চৌধুরী, আক্কেলপুর উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি অ্যাডভোকেট রাজেন্দ্র প্রসাদ আগরওয়ালা, পাঁচবিবি উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি অধ্যাপক সুনীল চন্দ্র রায়সহ জেলার বিভিন্ন উদযাপন কমিটির নেতৃবৃন্দ জানান, আগামী ১৯ থেকে ২২ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠিতব্য শারদীয় দূর্গা পূজা উপলক্ষ্যে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

এ ব্যাপারে হিন্দুসহ জেলার সকল ধর্মাবলম্বী মানুষের সহযোগিতা পাওয়া যাচ্ছে। সব ঠিক থাকলে ভালোভাবে পূজার কাজ সুসম্পন্ন করা সম্ভব হবে বলে তারা আশা করেন।

এদিকে প্রতিমা তৈরির কাজে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা নির্মাণ শিল্পীরা। ব্যস্ততার পাশাপাশি ভালো রোজগারের উপায়ও সৃষ্টি হয়েছে এসব দক্ষ কারিগরদের। নওগাঁ থেকে প্রতিমা তৈরি করতে জয়পুরহাটে এসেছেন রাজেশ কুমার। তিনি জাগো নিউজকে জানান, দূর্গা পূজা উপলক্ষ্যে প্রতি সেট প্রতিমা নির্মাণের জন্য তারা নিচ্ছেন ৪০ হাজার থেকে ৬০ হাজার টাকা।

এভাবে একেকটি মন্দিরে ৮/১০ দিন সময়ের মধ্যে দূর্গা পূজার প্রতিমা তৈরি করতে পারেন ৬/৭ জন কারিগর। ফলে প্রতি বছর দূর্গা পূজার সময়ে তাদের বেশ ভালো রোজগার হয় বলে জানান প্রতিমা নির্মাণ শিল্পীরা।

জয়পুরহাট জেলা প্রশাসক আব্দুর রহিম জাগো নিউজকে জানান, এ বছর প্রায় ৩শ মন্দিরে শারদীয় দূর্গা পূজা অনুষ্ঠিত হবে। পূজা উৎসব নির্বিঘ্ন করতে প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা।

এমজেড/এমএস