ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

খুলনায় ৯ কর্মকর্তাকে দুদকের জিজ্ঞাসাবাদ

প্রকাশিত: ১২:৩১ পিএম, ০৪ অক্টোবর ২০১৫

বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) খুলনার গুদাম থেকে তিন কোটি ২৩ লাখ টাকার সার আত্মসাতের ঘটনায় ৯ কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

গত দুদিনে নগরীর নূরনগর দুদক কার্যালয়ে খুলনা বিএডিসিতে বিভিন্ন সময়ে কর্মরত এসব কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদ শেষে দুদকের তদন্তকারী কর্মকর্তা শামীম ইকবাল জানিয়েছেন, সার আত্মসাতের ঘটনায় প্রতিষ্ঠানটির রাঘব বোয়ালরা জড়িত রয়েছেন। দীর্ঘ সময় ধরে গুদামের সার নিয়ে প্রতারণা, অনিয়ম ও আত্মসাতের ঘটনায় আরো কয়েকজনকে জিজ্ঞাসাবাদ করা হবে বলে তিনি জানান।

এর আগে গত ২৪ ও ২৫ মে বিএডিসি কর্তৃপক্ষ খুলনার শিরোমনি, রুজভেল্ট ও বয়রা গুদাম পরিদর্শন করে তিন কোটি ২৩ লাখ টাকার সার ঘাটতির প্রতিবেদন দেয়। খুলনা বিএডিসির সহকারী পরিচালক (সার) মুহাম্মদ কামাল উদ্দিন মোল্লা এ ঘটনায় ১২ মে মামলা করলে সহকারী ভাণ্ডাররক্ষক জহিরুল ইসলামকে গ্রেফতার করা হয়।
 
এদিকে মামলার শুনানিকালে ১৫ সেপ্টেম্বর খুলনা মুখ্য মহানগর হাকিমের আদালত সার আত্মসাতের ঘটনায় বিএডিসির প্রাথমিক তদন্তে প্রতিষ্ঠানটির উপ-সহকারী পরিচালক, সহকারী পরিচালক ও যুগ্ম পরিচালকের বিরুদ্ধে অভিযোগ থাকায় তাদের বিরুদ্ধেও তদন্তের নির্দেশ দিয়েছেন।

জানা গেছে, খুলনার বিএডিসি গুদামে সার ঘাটতি ও নিম্নমানের সার মজুদ সংক্রান্ত একাধিক অভিযোগের পর সংস্থাটির পক্ষ থেকে ছয় সদেস্যের তদন্ত টিম গঠন করা হয়। বিএডিসির যুগ্ম পরিচালকের নেতৃত্বে তদন্তকালে সারের গরমিলের বিষয়টি ধরা পড়ে।

তাদের প্রতিবেদনের ভিত্তিতে বিএডিসির সচিব (সার) দেলওয়ার হোসেন ৪১৭২/১ (৪)নং স্মারকে সহকারি ভাণ্ডার কর্মকর্তাকে বরখাস্ত করেন। একই সঙ্গে সরকারি মালামাল আত্মসাতের অভিযোগে তার বিরুদ্ধে মামলা করা হয়।

আলমগীর হান্নান/এমজেড/পিআর