ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

যমুনার বানিয়াজান স্পারের ২০ মিটার ধসে গেছে

প্রকাশিত: ১০:২৫ এএম, ০২ অক্টোবর ২০১৫

বগুড়ার ধুনটে যমুনা নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধ রক্ষায় নির্মিত বানিয়াজান স্পারের ২০ মিটার ধসে গেছে। উজান থেকে আসা পানির তোড়ে শুক্রবার সকালে এই ধস দেখা দেয়। এরপর থেকে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা সেখানে বালির বস্তা ফেলে ধস ঠেকানোর চেষ্টা চালাচ্ছেন।

বগুড়া পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, ২০০২ সালে প্রায় ১৩ কোটি টাকা ব্যয়ে ভান্ডারবাড়ি ইউনিয়নের বানিয়াজানে এক হাজার ২০০ মিটার স্পার নির্মাণ করা হয়। স্পারের এক হাজার ৫০ মিটার বালু ও মাটির তৈরি এবং মূল অংশে ১৫০ মিটার কংক্রিটের তৈরি স্ট্রাকচার। নির্মাণের পর থেকেই প্রতি বছর বর্ষা মৌসুমে স্পারের বালু মাটির তৈরি অংশ ক্ষতিগ্রস্ত হয়ে আসছে। ক্ষতিগ্রস্ত স্থান মেরামত করে টিকে রাখা হয়েছে। এরই ধারাবাহিকতায় শুক্রবার ওই স্পারের ২০ মিটার ধসে যায়।

বগুড়ার পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী আশরাফুল হক জাগো নিউজকে জানান, বানিয়াজান স্পারের ২০ মিটার স্যাংক ধসে যায়। খবর পেয়ে পাউবো নির্বাহী প্রকৌশলীর নির্দেশে তিনি ক্ষতিগ্রস্ত স্পার পরিদর্শন করেছেন। তিনি বলেন, পানির আঘাত অব্যাহত থাকলে আরো কিছু অংশ ধসে যেতে পারে। তবে পানির স্তর নিচে থাকায় কোনো ঝুঁকি নেই। ধসে যাওয়া স্থানে আপাতত জিও ব্যাগ ফেলা হচ্ছে।   

লিমন বাসার/এসএস/পিআর