ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

৪ দিন বন্ধ থাকার পর রাজশাহীতে ট্রেনের আগাম টিকিট বিক্রি শুরু

নিজস্ব প্রতিবেদক | রাজশাহী | প্রকাশিত: ০৭:৫৬ পিএম, ২১ ডিসেম্বর ২০১৯

চার দিন বন্ধ থাকার পর রাজশাহী-ঢাকা রুটের আন্তঃনগর ট্রেনের টিকেট বিক্রি শুরু হয়েছে। রাজশাহী রেলওয়ে স্টেশনে শনিবার দুপুর থেকে শুরু হয়েছে বিরতিহীন বনলতা এক্সপ্রেস ও আন্তঃনগর সিল্কসিটি এক্সপ্রেসের টিকেট বিক্রি। বিকেল সাড়ে ৩টার দিকে আন্তঃনগর পদ্মা এক্সপ্রেসের টিকেট বিক্রি শুরু হয়। সন্ধ্যায় বিক্রি করা হয় ধুমকেতু এক্সপ্রেসের টিকেট।

রাজশাহী রেলওয়ে স্টেশনের ব্যবস্থাপক আব্দুল করিম বলেন, গত দুই দিন থেকে আগাম টিকিট বিক্রি বন্ধ ছিল। তবে শনিবার দুপুর থেকে বনলতা ও সিল্কসিটি এক্সপ্রেস, বিকেলে পদ্মা এক্সপ্রেস এবং সন্ধ্যায় ধুমকেতু এক্সপ্রেসের টিকেট বিক্রি শুরু হয়েছে।

তিনি বলেন, ১ জানুয়ারি থেকে পশ্চিমাঞ্চল রেলওয়ের টাইম শিডিউলে কিছুটা পরিবর্তন আসছে। এছাড়া পশ্চিমাঞ্চল রেলের ঢাকা-রাজশাহী রুটে চলাচলকারী প্রতিটি আন্তঃনগর ট্রেনের নতুন করে আসন বিন্যাস করা হচ্ছে। পরিবর্তন হচ্ছে বিভিন্ন ট্রেনের র‌্যাক।

পশ্চিমাঞ্চল রেলওয়ের ঢাকা-রাজশাহী রুটের বিরতিহীন আন্তঃনগর ট্রেন বনলতা এক্সপ্রেস, আন্তঃনগর ট্রেন সিলসিটি এক্সপ্রেস, আন্তঃনগর ট্রেন পদ্মা এক্সপ্রেস ও আন্তঃনগর ট্রেন এক্সপ্রেস চলাচল করছে। বর্তমানে এই সবকটি ট্রেনের র‌্যাক পরিবর্তন আনা হচ্ছে। এর ফলে নতুন করে আন্তঃনগর ট্রেনগুলোর আসন বিন্যাস হচ্ছে। আসন বিন্যাস চূড়ান্ত হওয়ার পরই এই রুটের আগাম টিকেট বিক্রি শুরু হয়।

রাজশাহীর স্টেশন ব্যবস্থাপক আবদুল করিম আরও জানান, বর্তমানে একটি র‌্যাকের মাধ্যমে বনলতা এক্সপ্রেস ট্রেনটি দুইদিক থেকে চলাচল করে। এতে ট্রেনটি কোনো কারণে একদিকে বিলম্ব ঘটালে পরদিন শিডিউল ঠিক রাখা কঠিন হয়ে পড়ে। এছাড়া মাত্র দুটি র‌্যাক দিয়ে পশ্চিমাঞ্চল রেলওয়ের রাজশাহী-ঢাকা-রাজশাহী রুটে চলাচল করছে সিল্কসিটি, পদ্মা ও ধূমকেতু এক্সপ্রেস নামের তিনটি আন্তঃনগর ট্রেন।

যে ট্রেনটি সিল্কসিটি হয়ে ঢাকায় যায় সেটি ফেরার সময় ধূমকেতু হয়ে আবার রাজশাহীতে ফেরে। বনলতার জন্য বিপরীতমুখী দুটি আলাদা র‌্যাক (ট্রেনের সব কোচ মিলে একটি র‌্যাক) না থাকায় বিরতিহীন ট্রেনটির শিডিউল ঠিক রাখা যাচ্ছে না। ফলে একটি অতিরিক্ত র‌্যাক যা ভারত থেকে আমদানিকৃত কোচের মাধ্যমে সংযোজন করা হচ্ছে। এছাড়া অন্য আন্তঃনগর ট্রেনগুলোতেও নতুন কোচ সংযোজন-বিয়োজন করা হচ্ছে।

নতুন র‌্যাকটি অপেক্ষমাণ থাকবে রাজশাহী স্টেশনে। ফলে রাজশাহীতে আন্তঃনগর মোট চারটি ট্রেনের জন্য চারটি র‌্যাক থাকছে। এতে কোনো একটি ট্রেনে রাজশাহীতে ফিরতে বিলম্ব করলে অপেক্ষমাণ র‌্যাকটি দিয়ে ফিরতি ট্রেনটি ঠিক সময়ে ছাড়া যাবে। আর এজন্যই বনলতায় ভারতীয় কোচ সংযোজন করা হচ্ছে। অন্যগুলোর কোচও সংযোজন বিয়োজন করা হচ্ছে বলে উল্লেখ করেন আবদুল করিম জানান।

ফেরদৌস সিদ্দিকী/এমবিআর/এমকেএইচ