ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

পার্বত্যাঞ্চলের শিক্ষার মান নিয়ে বীর বাহাদুরের অসন্তোষ

প্রকাশিত: ১০:৪৪ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০১৫

পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে শিক্ষার মান নিয়ে চরম অসন্তোষ প্রকাশ করেছেন বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত প্রতিমন্ত্রী বীর বাহাদুর। এ জন্য দায়িত্বে অবহেলাসহ শিক্ষকদের নানা অনিয়মের প্রশ্নও তুলে ধরেন তিনি। শুক্রবার রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের ২০১৪ সালের সপ্তম শ্রেণির বৃত্তি প্রদান অনুষ্ঠানে পার্বত্য অঞ্চলে কর্মরত শিক্ষকদের দায়িত্ব পালন নিয়ে প্রশ্ন তুলেন তিনি।

বীর বাহাদুর বলেন, পার্বত্য অঞ্চলে শিক্ষার মানোন্নয়নে শিক্ষকদের আরো অধিক দায়িত্বশীল ও সচেতন হতে হবে। দেশ স্বাধীন হওয়ার পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অনুভব করতে পেরেছিলেন দেশকে এগিয়ে নিতে হলে শিক্ষার কোনো বিকল্প নেই। এ জন্য বেসরকারি সবগুলো প্রাথমিক বিদ্যালয়কে সরকারিকরণ করেছিলেন। সেই সময়ে পার্বত্য চট্টগ্রামের বহু বিদ্যালয়কে সরকারিকরণের অন্তুর্ভূক্তির সুযোগ হয়েছিল। তার ধারাবাহিকতায় বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষার প্রতি সর্বাধিক গুরুত্ব দিয়েছেন। যাতে শিক্ষা সুযোগ থেকে কোনো ছেলে-মেয়ে বাদ না যায়।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পার্বত্য চট্টগ্রামের উন্নয়নে সবক্ষেত্রে আন্তরিক। পিছিয়ে পড়া অঞ্চলে হিসেবে এ অঞ্চলে শিক্ষাকে সর্বাধিক গুরুত্ব দেয়ার নির্দেশনা দিয়েছেন তিনি। এ লক্ষ্যে পার্বত্য তিন জেলায় ব্যাপক কর্মকাণ্ড বাস্তবায়নসহ শিক্ষার মানোন্নয়নে বিশেষ নজর দিয়েছেন প্রধানমন্ত্রী।

শিক্ষকদের উদ্দেশ্যে প্রতিমন্ত্রী প্রশ্ন করে বলেন, সরকার এতোকিছু করার পরও এ এলাকার ছেলে-মেয়রা কেন উপযুক্ত ও মানসম্মত শিক্ষা থেকে বঞ্চিত হবে। কেন পরীক্ষায় খারাপ ফল করবে? সরকারের উদ্যোগে পার্বত্য অঞ্চলে এতোগুলো শিক্ষা প্রতিষ্ঠান হয়েও কেন ছেলে-মেয়েরা অন্ধকারে থাকবে। কেন ঝরে পড়বে তারা?

এ জন্য সঠিক দায়িত্ব পালন নিয়ে শিক্ষকদের দায়ি করে তিনি বলেন, সরকারি সুযোগ-সুবিধা পাওয়ার পর আর কর্মস্থলে শিক্ষকদের খুঁজে পাওয়া যায় না। তখন তারা কর্মস্থল ছেড়ে অন্যত্র চলে যান। প্রাথমিক শিক্ষকদরে নিয়োগ দেয়ার পর দুর্গমতার অজুহাত দেখিয়ে কর্মস্থলে যেতে চান না। সরকার সুযোগ-সুবিধা দিয়েও এমন হবে কেন।

সুশীল প্রসাদ চাকমা/আরএস