ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

চলে গেলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব প্রশান্ত করাঞ্জাই

প্রকাশিত: ০৫:৪৪ পিএম, ১৪ সেপ্টেম্বর ২০১৫

ওই মহাসিন্ধুর ওপার হতে কি সংগীত ভেসে আসে.........। এমন মহাকালের আহ্বানে চলে গেলেন, এক  সময়ের সাংস্কৃতিক জগতের ধারক, সৃজনী শিল্পী গোষ্ঠীর সম্পাদক সাংস্কৃতিক ব্যক্তিত্ব আইনজীবী প্রশান্ত করাঞ্জাই। সোমবার দুপুর ১২টা ২৫ মিনিটে বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে তিনি ইহলোক ত্যাগ করেন। মস্তিষ্কে রক্তক্ষরণ দেখা দিলে রোববার দুপুরে তাকে দ্রুত বরিশাল নেয়া হয়।

গত ১২ জুন তিনি আবৃত্তি শিল্পী ও সংগঠক হিসেবে শিল্পকলা একাডেমি পদক পান। বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ওই পদক তুলে দিয়েছিলেন তার হাতে। জমিদার রায় মোহন করাঞ্জাইয়ের ছেলে প্রশান্ত। যার পারিবারিক নাম হারু। সাংস্কৃতিক বিকাশের পরিমণ্ডলে বেড়ে ওঠেন ছোটবেলা থেকে। টাউন মাধ্যমিক বিদ্যালয়ে (টাউন স্কুল) শিক্ষকতার মধ্য দিয়ে পেশায় শিক্ষক হয়ে ওঠেন। সফল শিক্ষক হিসেবে খ্যাত হলেও পরে ওই পেশা ছেড়ে আইন পেশায় নিযুক্ত হন।

সিভিল আইন পেশায় অভিজ্ঞতার ঝুলি তাকে বিজ্ঞ আইনজ্ঞ করে তোলে। তিনি ধর্মীয় প্রতিষ্ঠান মুথুরা মোহন কালীবাড়িসহ বিভিন্ন প্রতিষ্ঠানের উপদেষ্টা হিসেবেও যুক্ত ছিলেন। নিজে সাংস্কৃতিক পরিমণ্ডলে বেড়ে ওঠায়, তার একমাত্র বড় মেয়ে স্বাতী করাঞ্জাই জেলার শ্রেষ্ঠ সংগীত শিল্পী ওয়ে ওঠেন। একই সঙ্গে তার বড় ছেলে অতনু করাঞ্জাই একাধারে নাট্য ও আবৃত্তি শিল্পী হিসেবে খ্যাত। মৃত্যুকালে স্ত্রী অবসর প্রাপ্ত শিক্ষক রত্না লাহেড়ী, দুই ছেলে, এক মেয়েসহ অসংখ্য শুভাজনদের রেখে গেছেন তিনি।

বরিশাল হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগের আগ মুহূর্তে মেয়েকে অনুরোধ জানিয়েছিলেন তার বিদায় যেন হয় মহাসিন্দুর ওপার হতে গানের আহ্বানের মধ্য দিয়ে হয়। মহাকালের আহ্বানে তার শেষ বিদায় হয়।

বিকেলে তার মরদেহ বরিশাল থেকে ভোলার মাছুমা খানম স্কুল গলির বাসায় প্রিয় বারান্দায় এনে রাখা হলে তাকে একনজর দেখার জন্য ছুটে আসেন আপনজনরা। পরে রাতে পৌর মহাশ্মশানে তার শেষ কার্য সম্পন্ন করা হয়।

সদর উপজেলার ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. ইউনুছ, প্রবীন সাংবাদিক আবু তাহের, জেলা কমিউনিস্ট পার্টির সভাপতি মোবাশ্বর উল্লাহ চৌধুরী, ভোলা বারের সম্পাদক ফিরোজ কিবরিয়া, অ্যাডভোকেট রাধেশ্যাম দত্ত, অ্যাডভোকেট রবীন্দ্র নাথ দে, অ্যাডভোকেট শাংকর গাঙ্গুলী, বিহঙ্গ সাহিত্য গোষ্ঠীর সভাপতি জাগোনিউজ২৪.কম এর প্রতিনিধি অমিতাভ অপু, ভোলা থিয়েটারের সভাপতি সমকাল প্রতিনিধি নাসির লিটন, কালের কণ্ঠের প্রতিনিধি শিমুল চৌধুরী, দেশ টিভির প্রতিনিধি ছোট সাহাসহ সেখানে অনেকেই উপস্থিত ছিলেন।

শোক : এদিকে তার মৃত্যুতে শোক জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জেলা পরিষদ প্রশাসক আব্দুল মমিন টুলু, জেলা বিএনপি সভাপতি গোলাম নবী আলমগীর, জেলা বিজেপি সম্পাদক আনোয়ার হোসেন, আওয়ামী আইনজীবী পরিষদের সম্পাদক অ্যাডভোকেট জাহাঙ্গীর আলম, বারের সাবেক সভাপতি অ্যাডভোকেট মাকসুদুর রহমান, সাবেক অধ্যক্ষ এম ফারুকুর রহমান, শিল্পকলা একাডেমির সাবেক সম্পাদক অধ্যক্ষ আফসার উদ্দিন বাবুল, সাবেক সমবায় কর্মকর্তা মাহে আলম সাকি, দৈনিক বাংলার কণ্ঠের সম্পাদক, প্রেসক্লাব সম্পাদক এম হাবিবুর রহমান, সাপ্তাহিক দ্বীপবাণীর সম্পাদক আবু তাহের, দৈনিক আজকের ভোলার সম্পাদক আলহাজ শওকাত হোসেন প্রমুখ।

অমিতাভ অপু/এমএএস/বিএ