ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

ডেঙ্গু ঠেকাতে সিসিক কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল

নিজস্ব প্রতিবেদক | সিলেট | প্রকাশিত: ০৮:৫৫ এএম, ০১ আগস্ট ২০১৯

মশা নিয়ন্ত্রণের লক্ষ্যে সিলেট সিটি কর্পোরেশনের (সিসিক) স্বাস্থ্য, বর্জ্য ব্যবস্থাপনা ও বিদ্যুৎ বিভাগের কর্মীদের সব ধরনের ছুটি বাতিল করা হয়েছে।

বুধবার সন্ধ্যায় ডেঙ্গু ও চিকুনগুনিয়া বিষয়ে জরুরি সংবাদ সম্মেলনে এ সিদ্ধান্তের কথা জানান সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী।

তিনি বলেন, বাসাবাড়ির বাইরের মশা নিয়ন্ত্রণে সিটি কর্পোরেশন সব ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছে। ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগের বাহক এডিস মশা তিনদিনের বেশি জমে থাকা স্বচ্ছ পানিতে বংশ বিস্তার করে। তাই এডিস মশার বংশবিস্তারের উৎসগুলো নষ্ট করলেই ডেঙ্গু ও চিকুনগুনিয়া থেকে মুক্ত থাকা যাবে।

মেয়র বলেন, সিসিকের মশানিধন কর্মীরা ঘরের বাইরে খোলা জায়গায় এই উৎসগুলো ধ্বংস করতে নিয়মিত কাজ করছেন। তবে বাসার ভেতরে এবং আশপাশের এডিস মশা নিয়ন্ত্রণে আমাদের প্রত্যেককে সচেতন হতে হবে।

প্রতিটি বাসায় বসবাসকারীকে উদ্যোগী হয়ে এডিস মশার উৎস নির্মূল করতে হবে উল্লেখ করে তিনি বলেন, কোনোভাবেই বাসা-বাড়ির আঙিনা অপরিষ্কার রাখা যাবে না। বাসা-বাড়ির আঙিনা পরিষ্কার না রাখলে জরিমানাসহ কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলেও সংবাদ সম্মেলনে জানানো হয়।

এ বিষয়ে মসজিদ, মন্দির, গির্জাসহ সব ধর্মীয় প্রতিষ্ঠানে নগরবাসীকে সচেতন করে তুলতে বক্তব্য দেয়ার অনুরোধ জানান মেয়র আরিফুল হক চৌধুরী।

সংবাদ সম্মেলনে প্যানেল মেয়র-৩ এবিএম জিল্লুর রহমান উজ্জল, কাউন্সিলর ফরহাদ চৌধুরী শামীম, রেজাউল হাসান কয়েছ লৌদি, শান্তনু দত্ত সন্তু, ইলিয়াছুর রহমান ইলিয়াছ, অ্যাডভোকট সালেহ আহমদ সেলিম, শওকত আমীন তৌহিদ, প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম সুমন, প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান, নির্বাহী প্রকৌশলী রুহুল আলম, হিসাব রক্ষণ কর্মকর্তা আ ন ম মনসুফ, প্রশাসনিক কর্মকর্তা হানিফুর রহমানসহ অন্যান্য কর্মকর্তা- কর্মচারীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, সিলেটে ক্রমেই বেড়ে চলছে ডেঙ্গুর প্রাদুর্ভাব। প্রতিদিনই নতুন নতুন রোগী আক্রান্ত হচ্ছেন ডেঙ্গুতে। স্বাস্থ্য বিভাগের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় সিলেট বিভাগে ডেঙ্গুতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৫৩ জন।

এরআগে সোমবার পর্যন্ত সিলেট বিভাগের বিভিন্ন স্থানে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ৫৫ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন বলে জানানো হয়েছিল।

ঈদের পর সিলেটে ডেঙ্গু আরও মারাত্মক রূপ নিতে পারে বলে আশঙ্কা স্বাস্থ্য বিভাগের। এজন্য সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন তারা।

সিলেট স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী, মঙ্গলবার থেকে বুধবার পর্যন্ত ২৪ ঘণ্টায় সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন ৩৭ জন। নগরের বিভিন্ন বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন ৮ জন। এছাড়া হবিগঞ্জে ৩ জন, মৌলভীবাজারে ৫ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছেন।

ছামির মাহমুদ/এমএমজেড/জেআইএম

আরও পড়ুন