ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

৩৪ ঘণ্টা পর বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রফতানি শুরু

বেনাপোল (যশোর) | প্রকাশিত: ০৬:০৩ পিএম, ৩১ জুলাই ২০১৯

টানা ৩৪ ঘণ্টা বন্ধ থাকার পর বেনাপোল-পেট্রাপোল স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি শুরু হয়েছে। স্থানীয় সংসদ সদস্য শেখ আফিল উদ্দিনের হস্তক্ষেপে বুধবার বিকেল ৫টা থেকে আমদানি-রফতানি পুনরায় চালু হয়েছে।

সমস্যা সমাধানে দুপুরে বেনাপোল ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং এজেন্ট অ্যাসোসিয়েশন ভবনে ব্যবসায়ী সংগঠনসহ বন্দর ব্যবহারকারী সংগঠনের সঙ্গে ভারতীয় বন্দর ব্যবহারকারী সংগঠনের এক সমঝোতা বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বেনাপোল ও পেট্রাপোল বন্দরে ড্রাইভারদের কাছ থেকে বকশিশের নামে অতিরিক্ত টাকা না নেয়ার সিদ্ধান্ত হলে বিকেল ৫টার দিকে দুই দেশের মধ্যে আমদানি-রফতানি পুনরায় চালু হয়। আমদানি-রফতানি চালু হওয়ায় বন্দরে কর্মচাঞ্চল্য ফিরে এসেছে।

বৈঠকে সভাপতিত্ব করেন বেনাপোল ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন। এতে যশোর-১ (শার্শা) আসনের সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন, অ্যাসোসিয়েশনের সিনিয়র সহ-সভাপতি আলহাজ নুরুজ্জামান, সাবেক সভাপতি আলহাজ শামছুর রহমান ও বন্দর ব্যবহারকারী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

benapole02.jpg

ভারতের পক্ষে পেট্রাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী, ট্রান্সপোর্ট মালিক অ্যাসোসিয়েশন, ট্রাক চালক নেতৃবৃন্দসহ বন্দর ব্যবহারকারী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বেনাপোল কাস্টমস হাউজের সহকারী কমিশনার উত্তম চাকমা জানান, দুই দেশের ব্যবসায়ীদের মাঝে সমঝোতা বৈঠকের পর বিকেলে আমদানি-রফতানি চালু হয়েছে।

উল্লেখ্য, ভারত থেকে রফতানি পণ্য নিয়ে কোনো ট্রাক বেনাপোল বন্দরে প্রবেশ করলে বেনাপোল বন্দরে নানা পয়েন্টে বকশিশের নামে মোটা অংকের টাকা গুনতে হতো। এরই প্রতিবাদে মঙ্গলবার সকাল ৭টা থেকে ভারতের ব্যবসায়ীসহ ট্রাক শ্রমিকরা দুই দেশের মধ্যে আমদানি-রফতানি বন্ধ করে দেন। আমদানি-রফতানি বন্ধ থাকায় উভয় বন্দর এলাকায় আটকা পড়ে শত শত পণ্য বোঝাই ট্রাক। যার অধিকাংশই বাংলাদেশের রফতানিমুখী গার্মেন্টস শিল্পের কাঁচামাল ও পচনশীল পণ্য।

জামাল হোসেন/আরএআর/এমএস

আরও পড়ুন