ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

বিদ্যুৎ নেই চাঁদপুরের তিন উপজেলায়

প্রকাশিত: ০৮:৪০ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০১৫

বিদ্যুৎ গ্রিডের সার্কিট ব্রেকার বিস্ফোরিত হয়ে বিকল হয়ে যাওয়ায় চাঁদপুর জেলায় বিদ্যুৎ সরবরাহে মারাত্মক বিপর্যয় দেখা দেয়। শনিবারের এ বিপর্যয়ে তিনটি উপজেলায় এবং সন্ধ্যার পর শহরে মানুষের চরম দুর্ভোগ লক্ষ্য করা গেছে। রোববার রাত সাড়ে ১০টার পর শহরে এ পরিস্থিতি স্বাভাবিক হলেও তিনটি উপজেলায় বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হয়নি। তবে কচুয়ার কিছু কিছু এলাকায় হাজিগঞ্জ থেকে বিদ্যুৎ সরবরাহ করা হয়েছে বলে জানা যায়।

চাঁদপুর বিদ্যুৎ সরবরাহ কেন্দ্রের গ্রিড সূত্রে জানা যায়, গ্রিডের চাঁদপুর-১ ফিডারে যান্ত্রিক ক্রুটির কারণে মতলব উত্তর, মতলব দক্ষিণ ও কচুয়ার সার্কিট ব্রেকার বিকট শব্দে বিস্ফোরিত হয়ে পুড়ে যায়। শনিবার ভোর রাত ৩টা ৪৫ মিনিটে এ দুর্ঘটনা ঘটে। এতে মতলব দক্ষিণ, মতলব উত্তর ও কচুয়া উপজেলায় বিদ্যুৎ সরবরাহ সম্পূর্ণ বন্ধ হয়ে যায়।

রোববার ফরিদগঞ্জ থেকে বিকল্প লাইনে বিদ্যুৎ সরবরাহের জন্য চেষ্টা করা হলেও সংযোগ পুনঃস্থাপন করা সম্ভব হয়নি। যার ফলে ওইসব এলাকায় এখনো বিদ্যুৎ সরবরাহ করা সম্ভব হয়নি। তবে হাজিগঞ্জ থেকে কচুয়ার কিছু কিছু এলাকায় বিদ্যুৎ সরবরাহ করা হয়েছে।

বর্তমানে গ্রিডের চাঁদপুর-১ ফিডার বিকল রয়েছে। মেরামতের প্রাণপণ চেষ্টা চলছে। তবে এ সংবাদ লেখা পর্যন্ত পরিস্থিতি মোকাবেলায় চাঁদপুর-২ ফিডার দিয়ে শহরে বিদ্যুৎ সরবরাহ রাখা হয়েছে। এদিকে বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকায় তিনটি উপজেলায় চরম বিপর্যয় দেখা দিয়েছে।

একইসঙ্গে এসব লাইন মেরামতের জন্য চাঁদপুর শহরে সন্ধ্যা ৬টা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকায় মানুষের চরম দুর্ভোগ পোহাতে হয়েছে। বিশেষ করে বিপণিবাগ, বাবুরহাট ও নতুন বাজার ফিডার বন্ধ থাকায় এ দুর্ভোগ দেখা দেয়।

ইকরাম চৌধুরী/বিএ