ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

বিজিবির জন্য ভারত থেকে আনা হলো ২০ কুকুর

বেনাপোল (যশোর) | প্রকাশিত: ০৯:৫৬ পিএম, ২১ জুন ২০১৯

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) বিদ্যমান ডগ (কুকুর) স্কোয়াডের সক্ষমতা বাড়াতে ভারত থেকে আরও ২০টি প্রশিক্ষিত ডগ ক্রয় করে আনা হয়েছে।

বিজিবির ৫২ জন ডগ হ্যান্ডলার্স (প্রশিক্ষনার্থী) ২৫ সপ্তাহ ভারতে ডগ হ্যান্ডেলার্স কোর্স শেষ করে প্রশিক্ষণপ্রাপ্ত নতুন ২০টি ডগ নিয়ে দেশে ফিরেছেন।

শুক্রবার সকালে বেনাপোল চেকপোস্ট দিয়ে তারা দেশে ফেরেন। এরপর বেনাপোল ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে বিকেলে বেনাপোল থেকে যশোর বিজিবি ব্যাটালিয়নের উদ্দেশে রওনা হয়।

বিজিবি জানায়, গত ৮ জানুয়ারি বাংলাদেশের চৌকস বিজিবির ৫২ সদস্যর একটি প্রতিনিধি দল ডগ পরিচালনার উপর উন্নতর প্রশিক্ষণ গ্রহণ করতে ভারতের মধ্য প্রদেশের টেকানপুর প্রশিক্ষণ কেন্দ্রে যান। বিজিবির প্রতিনিধি দলের নেতৃত্ব দেন নায়েক সুবেদার মাহবুব হোসেন।

যশোর ৪৯ বর্ডার গার্ড ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার লে. কর্নেল সেলিম রেজা জানান, বর্ডার গার্ড বাংলাদেশের বিভিন্ন ইউনিট, আইসিপি, চেকপোস্টে তল্লাশির জন্য বিজিবির সাংগঠনিক কাঠামোতে ডগ স্কোয়াড গঠন করা হয়েছে। ডগ স্কোয়াডে বিদ্যমান ডগগুলো বিভিন্ন স্থল বন্দর, আইসিপি, অভ্যন্তরীণ আইন-শৃঙ্খলারক্ষাসহ বিভিন্ন বিমানবন্দরে তল্লাশি কাজে নিয়োজিত থাকে।

বিজিবি ডগ স্কোয়াডের মাধ্যমে বিভিন্ন তল্লাশি অভিযান পরিচালনা করে প্রায়ই মাদকদ্রব্য, বিস্ফোরক, অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করে থাকে। বর্তমানে নবাগত ডগগুলো যশোর ৪৯ বিজিবিতে অবস্থান করছে। পরবর্তীতে আরও প্রশিক্ষণের জন্য ডগগুলোকে রোববার (২৩ জুন) চট্টগ্রামের বায়তুল ইজ্জত বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার অ্যান্ড কলেজে পাঠানো হবে বলে জানান ওই কর্মকর্তা।

জামাল হোসেন/জেএইচ/আরএআর/পিআর

আরও পড়ুন