ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

ওয়ার্ল্ড হেরিটেজ ষাটগম্বুজ মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত

জেলা প্রতিনিধি | বাগেরহাট | প্রকাশিত: ১১:৪১ এএম, ০৫ জুন ২০১৯

বাগেরহাটে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র ঈদুল ফিতর পালিত হয়েছে। বুধবার সকাল সাড়ে ৭টায় ওয়ার্ল্ড হেরিটেজ সাইট (বিশ্ব ঐতিহ্য) ঐতিহাসিক ষাটগম্বুজ মসজিদে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রধান ঈদ জামাত অনুষ্ঠিত হয়।

এই ঈদ জামাতে বাগেরহাট জেলা প্রশাসনের কর্মকর্তাসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা নামাজ আদায় করেন। এছাড়াও জেলা ও জেলার বাইরের হাজার হাজার মুসল্লি এতে অংশ নেন। ঈদের নামাজ শেষে মুসল্লিরা একে অপরের সঙ্গে কোলাকুলি ও কুশল বিনিময় করেন।

হযরত খানজাহানের (রহ.) অমর সৃষ্টি প্রায় সাড়ে সাতশ বছরের পুরানো ষাটগম্বুজ মসজিদে এ বছরও ঈদের ৩টি জামাত অনুষ্ঠিত হয়েছে। সকাল সাড়ে ৭টায় প্রথম জামাতের পর দ্বিতীয় জামাত অনুষ্টিত হয় সকাল ৮টা ১৫ মিনিটে এবং তৃতীয় জামাত অনুষ্ঠিত হয় সকাল ৯টায়।

ঐতিহাসিক ষাটগম্বুজ মসজিদে বিগত বছরগুলোতে ঈদের জামাতে উপচেপড়া ভিড় পরিলক্ষিত হয়। তাই ভিড় এড়াতে এবং দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা ধর্মপ্রাণ মুসল্লিসহ বিদেশি পর্যটকদের ঈদের জামাতে অংশ নেয়ার সুযোগ করে দিতে এখানে একাধিক জামাতের ব্যবস্থা করে বাগেরহাট জেলা প্রশাসন।

bagerhat

ওয়ার্ল্ড হেরিটেজ সাইট ষাটগম্বুজ মসজিদে ঈদের জামাতের মুসল্লিদের নিছিদ্র নিরাপত্তায় পুলিশের পাশাপাশি বিপুল সংখ্যক র‌্যাব সদস্য মোতায়েন ছিল।

ষাটগম্বুজ মসজিদের পাশাপাশি এবার বাগেরহাট শহরে প্রধান ঈদ জামাত অনুষ্ঠিত হয় সকাল ৭টা ৪৫ মিনিটে আলীয়া মাদ্রাসা ময়দানে। পুরাতন কোর্ট মসজিদে একই সময়ে আরেকটি প্রধান জামাত অনুষ্ঠিত হয়। সকাল ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয় হযরত খানজাহান আলী দরগা মসজিদ, দশগম্বুজ মসজিদ, খানজাহানীয়া বায়তুল ফালাহ মসজিদ, নতুন কোর্ট মসজিদ, মিঠাপুকুর মসজিদ, সরুই হাজী আরিফ মসজিদ, ফলপট্টি মসজিদে। এছাড়া সকাল ৮টায় রেলরোড জামে মসাজদে ও ৮টা ৩০ মিনিটে সরকারি পিসি কলেজ ময়দানে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

শওকত আলী বাবু/এমবিআর/জেআইএম

আরও পড়ুন