ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

নির্বিঘ্ন ঈদ উদযাপনে আরএমপির ষোলো নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক | রাজশহী | প্রকাশিত: ০৩:৫৯ পিএম, ০৪ জুন ২০১৯

আসন্ন পবিত্র ঈদুল ফিতর নিরাপদ ও নির্বিঘ্নে উদযাপনে নগরবাসীর প্রতি ষোলো নির্দেশনা দিয়েছে রাজশাহী মহানগর পুলিশ (আরএমপি)। জনসচেতনতায় এরইমধ্যে গণবিজ্ঞপ্তি জারি করেছে নগর পুলিশ।

ওই বিজ্ঞপ্তিতে, গ্রামের বাড়িতে ঈদ করতে যাবার আগে বাসাবাড়িতে সঠিকভাবে তালাবদ্ধ করে যাবার নির্দেশনা দিয়েছে নগর পুলিশ। ফাঁকা বাড়িতে চুরি রোধে পাশাপাশি ভবনের বাসিন্দাদের সর্তক থাকার আহ্বান জানানো হয়েছে।

ঈদযাত্রায় ট্রেন-বাসের মারাত্মক ভিড় এড়াতে ঈদ ভ্রমণ পরিকল্পনা সাজানোর পরামর্শ দেয়া হয়েছে। অতিরিক্ত যাত্রী হয়ে ট্রেন বা বাসের ছাদে ভ্রমণেও নিরুৎসাহিত করছে নগর পুলিশ।

মহাসড়কে নিষিদ্ধ যান নসিমন, করিমন, ভটভটিকে বিপদজ্জনক হিসেবে উল্লেখ করে ভ্রমণে এসব যানবাহন পরিহারের পরামর্শ দেয়া হয়েছে।

ঈদের ছুটিকালীন নগরীর মার্কেট ও ব্যবসা প্রতিষ্ঠানগুলো যথাযথভাবে তালাবদ্ধ রাখারও নির্দেশ দেয়া হয়েছে নগর পুলিশের পক্ষ থেকে। এছাড়া এসব প্রতিষ্ঠানে কলাপসিবল গেট দিয়ে নিরাপত্তা নিশ্চিত এবং নিজস্ব নিরাপত্তা প্রহরীর নিয়োগের তাগিদ দেয়া হয়েছে।

বোর্ডারদের তথ্য সংগ্রহ রাখার নির্দেশ দেয়া হয়েছে নগরীর আবাসিক হোটেলগুলোকে। এছাড়া সিসিটিভি ক্যামেরায় সঠিকভাবে ভিডিও ধারণ হচ্ছে কি-না তাও নিশ্চিত করার পরামর্শ দেয়া হয়েছে।

যাত্রা পথে রেলস্টেশন ও বাস টার্মিনালে অপরিচিত কোনো ব্যক্তির কাছ থেকে কোমল পানীয়, শরবত বা অন্য কোনো খাবার গ্রহণে যাত্রীদের বিরত থাকার আহ্বান জানিয়েছে নগর পুলিশ। কোনো ব্যক্তিকে অজ্ঞান পার্টি অথবা প্রতারক চক্রের সদস্য সন্দেহ হলে তাৎক্ষণিকভাবে নিকটস্থ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের জানানোর পরামর্শ দেয়া হয়েছে।

বড় অঙ্কের অর্থ লেনদেনে ব্যবসায়ীদের সতর্কতা অবলম্বণের পরামর্শ দিয়েছে নগর পুলিশ। প্রয়োজনে পুলিশের সহায়তা নেয়ারও তাগিদ দেয়া হয়েছে। জাল নোট ঠেকাতেও পুলিশের সহায়তা নেয়া যাবে।

গুজব সৃষ্টিকারীদের বিষয়ে সবাইকে সর্তক থাকার পরামর্শ দিয়েছে আরএমপি। এমন পরিস্থিতি সৃষ্টি হলে দ্রুত নিকটস্থ পুলিশকে অবহিত করার আহ্বান জানিয়েছে।

অপ্রীতিকর ঘটনা এড়াতে সকল প্রকার অস্ত্রশস্ত্র বহন, আতশবাজি পোড়ানো, পটকা ফোটানো, বিস্ফোরক দ্রব্য বহন, সংরক্ষণ, ক্রয়-বিক্রয় এমনকি উচ্চস্বরে মাইকিংও নিষিদ্ধ করেছে নগর পুলিশ।

আইন অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ারও ঘোষণা দেয়া হয়েছে।

ঈদের জামায়াতে আগত মুসল্লিদের জায়নামাজ ব্যতীত অতিরিক্ত কোনো কিছু সঙ্গে না আনার জন্য অনুরোধ জানিয়েছে নগর পুলিশ। নির্ধারিত গেট দিয়ে শৃঙ্খলা মেনে প্রবেশ এবং নামাজ শেষে সারিবদ্ধভাবে বের হবারও অনুরোধ জানানো হয়েছে।

নগর পুলিশের মুখপাত্র গোলাম রুহুল কুদ্দুস গণমাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, নিরাপদ ও নির্বিঘ্নে উদযাপনে নগরজুড়ে বিশেষ নিরাপত্তা পরিকল্পনা নিয়েছে নগর পুলিশ। জনসচেতনতায় গণবিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

আরএমপির তরফ থেকে থাকছে পুলিশ কন্ট্রোল রুম। সহায়তায় যে কেউ ০৭২১-৭৬০১৭০, ০১৭৬৯-৬৯০৫১৬ এবং ৯৯৯ নম্বরে যোগাযোগ করতে পারেন। নগরীর নিরাপত্তায় সবার সর্বাত্মক সহায়তা চান এই নগর পুলিশ কর্মকর্তা।

ফেরদৌস সিদ্দিকী/এমবিআর/জেআইএম

আরও পড়ুন