ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

গণফোরাম ক্ষমতায় গিয়ে গণতন্ত্র ফিরিয়ে আনবে : রেজা কিবরিয়া

নিজস্ব প্রতিবেদক | সিলেট | প্রকাশিত: ০১:১২ এএম, ২৯ মে ২০১৯

দেশে গণতন্ত্র নেই মন্তব্য করে গণফোরামের সাধারণ সম্পাদক ড. রেজা কিবরিয়া বলেছেন, গণতান্ত্রিকভাবে বিরোধিতা করারও জায়গা নেই। আর গণতন্ত্র কাঠামো বজায় থাকলে মানুষের বাক-স্বাধীনতা থাকে। রাস্তায় দাঁড়িয়েও অনেক কিছু বলা যায়। গণফোরাম ক্ষমতায় গিয়ে দেশে গণতন্ত্র ফিরিয়ে আনবে।

মঙ্গলবার বিকেলে সিলেট জেলা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে তিনি এসব কথা বলেন। সংবাদ সম্মেলনে গণফোরামের সিলেট মহানগর শাখার সভাপতি অ্যাডভোকেট আনছার খান উপস্থিত ছিলেন।

গণফোরাম সাধারণ সম্পাদক রেজা কিবরিয়া বলেন, গণফোরাম গণতন্ত্র পুনরুদ্ধারে নেমেছে। এটা শুধু আমাদের দলের লড়াই না, আপনাদের সবার লড়াই। এই লড়াইয়ে গণমাধ্যমের গুরুত্বপূর্ণ ভূমিকা আছে।

তিনি বলেন, সরকার ভোট চুরি করে ক্ষমতায় গেছে, যে কারণে সরকারের ওপর জনগণের আস্থা নেই। সুষ্ঠু নির্বাচন হলে গণফোরাম বিপুলভাবে বিজয় লাভ করে ক্ষমতায় যাবে। ক্ষমতায় গেলে জনগণের আস্থার প্রতিদান দেয়া হবে।

রেজা কিবরিয়া বলেন, আমরা চাই দেশ ভালো হোক। দেশের নাগরিক হিসেবে আমরা ভালো থাকি। অথচ বর্তমানে মানুষের মধ্যে ভয়, দুশ্চিন্তা বিরাজ করছে। মানুষ ভয়ে রাস্তায় দাঁড়িয়ে প্রতিবাদ করতে পারে না। অপরাধ-অনিয়ম দেখলেও আতঙ্কে কথা বলে না।

ড. রেজা কিবরিয়া বলেন, আমরা সুষ্ঠু নির্বাচনমুখী দল। নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় যেতে চাই। এখন সাংগঠনিকভাবে দলকে গোছাচ্ছি। প্রত্যেক জেলায়ই গণফোরামের অবস্থান ভালো হবে।

তিনি আরও বলেন, দেশে বৈষম্য বেড়ে গেছে। বিশেষ করে মানুষের বৈষম্য। অথচ সরকারে থেকে অনেক ভালো কিছু কাজ করার ছিল। কিন্তু এখন ক্ষমতায় থাকা সরকার জনগণের না। রাতের অন্ধকারে তারা ভোট চুরি করে ক্ষমতায় গেছে। নির্বাচনে এদেশে ১০৪ শতাংশও ভোট পড়ে।

সংসদ সদস্য মোকাব্বির খানকে দল থেকে বরখাস্তের পর প্রেসিডিয়াম মেম্বার করার বিষয়ে তিনি বলেন, তিনি দলের তালিকাভুক্ত প্রার্থী ছিলেন না। তিনি পরে বাইরে থেকে এসে নির্বাচনে প্রার্থী হয়েছেন। আর প্যাড চুরির অভিযোগও সত্য নয়।

তিনি বলেন, আমার বাবা যে দলের রাজনীতি করেছেন। বাবার আদর্শের সে দল এখন নেই। বাবার দলে নেই, তাই বলে আমার বাবার নিরপেক্ষ নীতি থেকে সরে আসিনি। বরং আওয়ামী লীগ গণতান্ত্রিক পথ থেকে সরে গেছে।

গণফোরাম সরকারের লবিস্ট কি না- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘ড. কামাল ৮৩ বছর বয়সে এসে এমন করবেন, এটা কখনও আমার মনে হয় না। কৃষকের কাছ থেকে ৫০/৬০ ভাগ ধান চলে গেছে। এখন মুষ্ঠিমেয় লোকের কাছ থেকে ধান কিনবে সরকার। দেখাবে কৃষকদের প্রণোদনা দিচ্ছে। মূলত লাভ হলো মধ্যস্বত্বভোগীদের।

ছামির মাহমুদ/বিএ

আরও পড়ুন