ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

ঢাকা-সিলেট মহাসড়কে ১৬ কিলোমিটার যানজট

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) | প্রকাশিত: ০৮:১৬ পিএম, ২৮ মে ২০১৯

নারায়ণগঞ্জের রূপগঞ্জে ঢাকা-সিলেট মহাসড়ক ও এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়কে দীর্ঘ ১৬ কিলোমিটার যানজট। মঙ্গলবার সকালে উপজেলার কাঞ্চন, ভুলতা, গোলাকান্দাইল, বস্তল, আধুরীয়া ও কর্নগোপ এলাকার পর্যন্ত প্রায় ১৬ কিলোমিটারে যানজটের সৃষ্টি হয়। এতে করে জনসাধারণকে পড়তে হচ্ছে চরম ভোগান্তিতে।

জানা যায়, যানজট নিরসনের লক্ষ্যে উপজেলার ভুলতা ও গোলাকান্দাইল এলাকায় তিনতলা বিশিষ্ট ফ্লাইওভারের কাজ চলমান রয়েছে। প্রায় দুই মাস আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে ওই ফ্লাইওভারের এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়কের অংশ উদ্বোধনের পর চালু হয়।

ফ্লাইওভারটি এক অংশ চালু করলেও কমেনি যানজট। ঢাকা-সিলেট মহাসড়ক ও এশিয়ান হাইওয়ের বাইপাস সড়কে যানজট এখন নিত্যদিনের সঙ্গী। ঈদকে সামনে রেখে এখন যানজটের ভয়াবহতা বাড়ছে। যানজট থাকার কারণে যাত্রীদের যেন ভোগান্তির শেষ নেই। যানজটে আটকা পড়ে অপেক্ষা করতে হচ্ছে ঘণ্টার পর ঘণ্টা। যেখানে যেতে সময় লাগার কথা ২০ মিনিট সেখানে যেতে সময় লাগছে ১ থেকে ২ ঘণ্টা।

দীর্ঘ যানজটের প্রধান কারণ হিসেবে জানা গেছে, ভুলতা ফ্লাইওভার ও রাস্তার নির্মাণকাজ, যেখানে সেখানে যাত্রী ওঠানামা, চালকরা নিয়ম না মেনে গাড়ি চালানো, সড়কে অবৈধভাবে গাড়ি পার্কিং, হাটবাজারে লোড-আনলোড, অবৈধ ফুটপাট, হাইওয়ে পুলিশের চাঁদাবাজি।

বিশেষ করে মঙ্গলবার গাউছিয়া কাপড়ের বাজার ও বৃহস্পতিবার গোলাকান্দাইল হাট বসার কারণে দুইদিন যানজটের মাত্রা ভয়াবহ আকার ধারণ করে। নিত্যদিনের এ যানজটের কারণে স্কুল-কলেজের ছাত্রছাত্রী, ব্যবসায়ী, চাকরিজীবী থেকে শুরু করে সব শ্রেণিপেশার মানুষকে পড়তে হচ্ছে ভোগান্তিতে।

rupgonj-photo

পরিবহন চালক, যাত্রী ও পুলিশের সঙ্গে কথা বলে জানা যায়, উপজেলার গোলাকান্দাইল চৌরাস্তা এলাকা দিয়ে ঢাকা-সিলেট মহাসড়ক ও এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়ক ক্রস করেছে। প্রশস্ত কম হওয়ায় বর্তমানে এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়কেও যানজট লেগে থাকে। এছাড়া বাইপাস সড়কের যানবাহনগুলো ঢাকা-সিলেট মহাসড়কে প্রবেশ করলে ওই চৌরাস্তায় চাপ পড়ে। ফলে এ যানজটের সৃষ্টি হয়। নিত্যদিনের এ যানজটে পড়ে ভোগান্তির শিকার হচ্ছে যাত্রীসাধারণ। এছাড়া পুরো ফ্লাইওভার এরিয়ায় ভুলতা পুলিশ ফাঁড়ির সামনের এক পাশে সড়ক পারাপারের ব্যবস্থা করে দেয়া হয়েছে। পারাপারের স্থান দিয়ে শত শত পথচারী পারাপার হচ্ছে। এ কারণে যানজটের সৃষ্টি হচ্ছে।

এছাড়া ঢাকা-সিলেট মহাসড়ক মোটামুটি প্রশস্ত হলেও এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়কটি প্রশস্ত অনেকটা কম। যার ফলে এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়কে কোনো প্রকার যানবাহন বিকল হয়ে পড়লে তীব্র যানজট সৃষ্টি হয়।

সরেজমিনে দেখা যায়, ভুলতা ফ্লাইওভারের কাজ প্রায় শেষপর্যায়ে। দিন-রাত পরিশ্রম করে যাচ্ছে দায়িত্বরত ঠিকাদারি প্রতিষ্ঠান। তবে, আশা করা যাচ্ছে দ্রুত ঢাকা-সিলেট মহাসড়কের অংশ চালু হয়ে যাবে। তাহলে যানজট আর থাকবে না।

রূপগঞ্জ থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহমুদুল হাসান বলেন, ঈদকে সামনে রেখে ট্রাফিক পুলিশ ও হাইওয়ে পুলিশের পাশাপাশি রূপগঞ্জ থানা পুলিশও যানজট নিরসনে দিনরাত কাজ চালিয়ে যাচ্ছে। আশা করি যানজট থাকবে না।

মীর আব্দুল আলীম/এএম/জেআইএম

আরও পড়ুন