ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

ঈদে যাত্রী পারাপারে প্রস্তত পাটুরিয়া ঘাট

জেলা প্রতিনিধি | মানিকগঞ্জ | প্রকাশিত: ১২:১৬ পিএম, ২৮ মে ২০১৯

পবিত্র ঈদুল ফিতরের আর মাত্র কয়েকদিন বাকি। প্রিয়জনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে ছুটবেন হাজারো মানুষ। দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ঘরমুখো মানুষের পারাপার নিরাপদ ও নির্বিঘ্ন করতে এবারো পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে নেয়া হয়েছে নানা উদ্যোগ।

সংশ্লিষ্টরা বলছেন, প্রাকৃতিক কোনো দুর্যোগ না হলে এবার এই ঘাট দিয়ে স্বস্তিতেই বাড়ি ফিরতে পারবেন যাত্রীরা।

Manikganj

বিআইডব্লিউটিসি’র আরিচা অঞ্চলের উপ-মহাব্যবস্থাপক আজমল হোসেন জানান, ঈদে বাড়তি যানবাহনের চাপ সামাল দিতে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে এবার ছোট-বড় ২০ টি ফেরি চলাচল করবে। তাৎক্ষণিক কোনো ফেরির যান্ত্রিক ত্রুটি দেখা দিলে পাটুরিয়ায় ভাসমান কারখানায় মেরামতের প্রস্ততি রয়েছে। তিনি বলেন, এবার নৌপথের অবস্থাও ভালো। এজন্য বড় ধরণের প্রাকৃতিক দুর্যোগ না হলে স্বস্তিতেই বাড়ি ফিরতে পারবে মানুষ।

বিআইডব্লিউটিএ’র সহকারী পরিচালক (নৌ-ট্রাফিক) ফরিদুর রহমান জানান, স্বভাবিক সময়ের চেয়ে ঈদে লঞ্চে করে কয়েকগুণ বেশি যাত্রী পারাপার হয়। লঞ্চে যাতে অতিরিক্ত যাত্রী পারাপার এবং বেশি ভাড়া আদায় করতে না পারে এজন্য মালিকদের নির্দেশনা দেয়া হয়েছে। লঞ্চ টার্মিনালে সার্বক্ষণিক বিষয়টি মনিটরিংয়ের ব্যবস্থা থাকবে। দিন-রাত মিলিয়ে এই রুটে মোট ৩০টি লঞ্চ চলাচল করবে।

Manikganj

শিবালয় উপজেলা নির্বাহী কর্মকর্তা এএফএম ফিরোজ মাহমুদ জানান, ঘাটের তাৎক্ষণিক আইন-শৃঙ্খলা রক্ষায় ভ্রাম্যমাণ আদালত থাকবে। যাত্রীদের প্রাথমিক চিকিৎসাসেবা দেয়ার জন্য এবারও ফ্রি মেডিকেল ক্যাম্পের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া রাস্তার পাশে টয়লেট বসানো এবং রাতে ঘাটে পর্যাপ্ত আলোকসজ্জারও ব্যবস্থা রয়েছে।

মানিকগঞ্জের পুলিশ সুপার রিফাত রহমান শামীম জানান, ঈদে ঘরমুখো মানুষের যাতায়াত নির্বিঘ্ন করতে এবার ৫ শতাধিক পুলিশ মোতায়েন থাকবে। থাকবে র্যাবসহ অন্যান্যা আইন-শৃঙ্খলা বাহিনীও। ঘাটের চাঁদাবাজিসহ বিভিন্ন অনিয়ম ধরতে এরই মধ্যে সিসিটিভির আওতায় আনা হয়েছে পুরো ঘাট এলাকা। পুলিশ কন্ট্রোলরুম থেকে পুরোঘাট মনিটরিং করা হবে। কোথাও কোনো অপরাধ বা অনিয়ম হলেই তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া হবে। যানবাহনের শৃঙ্খলার জন্য এবারো ছোট-বড় যানবাহনের জন্য আলাদা লেন ব্যবহার করা হবে।

Manikganj

পুলিশ সুপার আরও জানান, আন্তমন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী যাত্রী পারাপার নির্বিঘ্ন করতে এবারো ঈদের আগে ও পরে ৮ দিন সাধারণ পণ্যবাহী ট্রাক পারাপার বন্ধ থাকবে। তবে জরুরি পণ্যবাহী ট্রাক পারাপার হবে আগের নিয়মেই।

বি.এম খোরশেদ/আরএআর/এমকেএইচ

আরও পড়ুন