ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

আরাকান আর্মির দুই সহযোগী জেলহাজতে

প্রকাশিত: ০১:০৩ পিএম, ০৬ সেপ্টেম্বর ২০১৫

দু’দফায় আটদিনের পুলিশ রিমান্ড শেষে রোববার আরাকান আর্মির নেতা ডা. রান নিন সো ওরফে রেনেজু মারমার দুই বাড়ির কেয়ারটেকারকে জেলহাজতে পাঠিয়েছেন রাঙামাটির আদালত। আদালতের নির্দেশে এ দুই কেয়ারটেকারকে জিজ্ঞাসাবাদের জন্য প্রথম দফায় পাঁচদিন এবং দ্বিতীয় দফায় তিনদিনের রিমান্ডে নেয় রাজস্থলী থানা পুলিশ।

রিমান্ড শেষে রোববার তাদের আবার আদালতে হাজির করে আরো পাঁচদিনের রিমান্ড আবেদন করে পুলিশ। কিন্তু তাদের রিমান্ড আবেদন নামঞ্জুর করে জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন আদালত।

সোমবার তাদের বিরুদ্ধে দায়ের করা দুটি মামলার শুনানি অনুষ্ঠিত হবে। রোববার বিকালে রাঙামাটি জেলা ও দায়রা জজ আদালতে হাজির করা হলে বাড়ির কেয়ারটেকার মংচ অং মারমা ও চসি অং মারমাকে জেলহাজতে পাঠানোর নির্দেশ দিয়েছেন অতিরিক্ত জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সাবরিনা আলীর আদালত। রাজস্থলী থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও মামলার তদন্তকারী কর্মকর্তা অহিদ উল্ল্যাহ সরকার বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে, গত ২৭ আগস্ট রাঙামাটির রাজস্থলী উপজেলার তাংতংপাড়া কলেজ রোডের আরাকান আর্মির নেতা ডা. রান নিন সোয়ের সুরম্য বাড়ি থেকে একই দলের সদস্য অংনু ইয়ং রাখাইনকে আটক করে যৌথ বাহিনী। ওইই সময় তার কাছ থেকে ঘোড়া, মোটরসাইকেল, ল্যাপটপ, ক্যামেরা, আরাকান আর্মির পোশাকসহ বেশ কিছু সরঞ্জাম উদ্ধার করা হয়।

এর একদিন পর ২৮ আগস্ট বাড়ির অন্য দুই কেয়ারটেকারকে আটক করে পুলিশ। এই ঘটনায় রাজস্থলী থানায় পৃথক দুইটি মামলা করে পুলিশ। মামলায় ৩০ আগস্ট তিনজনের ১০ দিনের রিমান্ড আবেদন করলে ৫ দিন মঞ্জুর করেন আদালত।

রিমান্ডে দেয়া ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে সে আরাকান আর্মির সদস্য বলে স্বীকার করে অংনু ইয়ং রাখাইন। সঠিক তথ্য স্বীকার না করায় বাড়ির অন্য দুই কেয়ারটেকারকে আরো তিনদিনের পুলিশ রিমান্ড মঞ্জুর করেন আদালত। মামলা দুটিতে মূল আসামি বাড়ির মালিক ডা. রান নিন সোয়ে পলাতক রয়েছেন।

সুশীল প্রসাদ চাকমা/এসএস/আরআইপি