ভিডিও EN
  1. Home/
  2. দেশজুড়ে

তোফা-তহুরা পেল সুখের নীড়

জেলা প্রতিনিধি | গাইবান্ধা | প্রকাশিত: ১০:০০ পিএম, ১৪ মে ২০১৯

দেশব্যাপী আলোচিত কোমরে জোড়া লাগানো থেকে আলাদা করা যমজ দুই বোন তোফা-তহুরা পেল সুখের নীড়। মঙ্গলবার মা শাহিদা বেগমের কোলে চড়ে এ সুখের নীড়ে প্রবেশ করে তোফা-তহুরা।

মঙ্গলবান বিকেলে গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার দহবন্দ ইউনিয়নের পশ্চিম ঝিনিয়া গ্রামে তোফা-তহুরার বাবা রাজু মিয়ার বাড়িতে জেলা প্রশাসকের নির্দেশে উপজেলা নির্বাহী অফিসারের আর্থিক সহযোগিতায় তোফা-তহুরার জন্য নির্মিত হয় টিনশেড বাড়ি, যা তাদের থাকার সুখের নীড় হয়েছে।

তোফা-তহুরাকে এই সুখের নীড়ে প্রবেশ করিয়ে দেয় গাইবান্ধা জেলা প্রশাসক আব্দুল মতিন ও সুন্দরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সোলায়মান আলী।

tofa-tohura

সুন্দরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো. সোলেমান আলীর সভাপতিত্বে তোফা-তহুরার বাড়ির উঠানে এ উপলক্ষে আলোচনা সভা হয়। এতে প্রধান অতিথি ছিলেন গাইবান্ধা জেলা প্রশাসক আবদুল মতিন।

এ সময় বক্তব্য রাখেন, সুন্দরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক টিআইএম মকবুল হোসেন, যুগ্ম আহ্বায়ক সাজেদুল ইসলাম, দহবন্দ ইউপি চেয়ারম্যান গোলাম কবির মুকুল। পরে জেলা প্রশাসক তোফা-তহুরাকে সঙ্গে নিয়ে ফিতা কেটে নতুন ঘর সুখের নীড়ে প্রবেশ করেন।

জন্মের পর থেকে তোফা-তহুরা তার নানার বাড়ি রামজীবন ইউনিয়নের কাশদহ গ্রামে বাস করেছিল। তোফা-তহুরার বাবার বাড়িতে কোনো প্রকার ঘর ছিল না। ডাক্তারের পরামর্শ মোতাবেক তোফা-তহুরাকে আলো বাতাস বয় এমন ঘরের মধ্যে রাখার নির্দেশ দেয়া হয়। কিন্তু তোফা-তহুরার বাবার সাধ্য ছিল না এমন একটি ঘর নির্মাণ করার। সে মোতাবেক তোফা-তহুরার মা-বাবা গাইবান্ধা জেলা প্রশাসক আবদুল মতিনের কাছে ঘর নির্মাণ করে দেয়ার জন্য আবেদন করেন। এরই পরিপেক্ষিতে জেলা প্রশাসকের নির্দেশে উপজেলা নির্বাহী অফিসার তোফা-তহুরার জন্য ঘর নির্মাণ করে দেন।

tofa-tohura

তবে তোফা-তহুরার বাবা রাজু মিয়া ঘর উদ্বোধনকালে বাড়িতে ছিলেন না। প্রধানমন্ত্রীর নির্দেশে স্বাস্থ্য মন্ত্রণালয় তোফা-তহুরার বাবা হতদরিদ্র রাজু মিয়াকে বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চাকরি দেয়। বর্তমানে রাজু মিয়া চাকরিস্থলে কর্মরত রয়েছেন।

তোফা-তহুরার মা শাহিদা বেগম জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারকে ঘর নির্মাণ করে দেয়ার জন্য ধন্যবাদ জানান। শাহিদা বেগম জানান, বর্তমানে তোফা সুস্থ তবে তহুরা এখন কিছুটা অসুস্থ। তহুরা স্বাভাবিক অবস্থায় প্রসাব করতে পারছে না। ক্যাথেটারের সাহায্যে ৩ ঘণ্টা পর পর প্রস্রাব করাতে হয়। ঘর পাশাপাশি প্রশাসন একটি নলকূপ ও একটি বাথরুম তৈরি করে দিয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সোলেমান আলী বলেণ, জেলা প্রশাসকের নির্দেশনায় আমি ঘর নির্মাণ করে দিয়েছি। এজন্য নিজেকে ধন্য মনে করছি।

tofa-tohura

২০১৬ সালের ২৯ সেপ্টেম্বর কোমরে জোড়া লাগানো অবস্থায় গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার রামজীবন ইউনিয়নের কাশদহ গ্রামে নানার বাড়িতে তোফা ও তহুরার জন্ম হয়। মিড়িয়ায় বিষয়টি আলোচিত হলে প্রধানমন্ত্রীর নির্দেশনায় তাদেরকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। এরপর ১৬ অক্টোবর তাদের প্রথম অস্ত্রোপচার করা হয়।

২০১৭ সালের ১ আগস্ট তাদেরকে আলাদা করার জন্য করা হয় দ্বিতীয় অস্ত্রোপচার। পরে সুস্থ হলে ওই বছরের ১০ সেপ্টেম্বর রাতে ঢাকা থেকে গাইবান্ধায় আসে তোফা-তহুরা। আবারও অসুস্থ হলে ২০১৭ সালের ৮ অক্টোবর তহুরাকে ঢাকায় নেয়া হলে সাড়ে চার মাস চিকিৎসা শেষে গত ২৪ ফেব্রুয়ারি বাড়িতে আসে তোফা-তহুরা। সর্বশেষ চিকিৎসা শেষে ২০১৮ সালের ৫ ডিসেম্বর বাড়িতে ফিরে আসে তোফা-তহুরা।

জাহিদ খন্দকার/এএম/এমএস

আরও পড়ুন